Thursday, March 28, 2024
HomeBiographyখ্রিস্টান শিক্ষা অনুসারে, যীশু খ্রীষ্ট। যীশু খ্রীষ্টের জীবনী। যখন মসীহের জন্ম হয়েছিল

খ্রিস্টান শিক্ষা অনুসারে, যীশু খ্রীষ্ট। যীশু খ্রীষ্টের জীবনী। যখন মসীহের জন্ম হয়েছিল

যিশু হলেন এমন এক ধর্মীয় নেতা, যার জীবন এবং শিক্ষাগুলি বাইবেলের নতুন নিয়মে লিপিবদ্ধ আছে। তিনি খৃষ্টান ধর্মের একটি কেন্দ্রীয় ব্যক্তিত্ব এবং সারা বিশ্বের অনেক খ্রিস্টান Godশ্বরের অবতার হিসাবে অনুকরণ ক

যিশু হলেন এমন এক ধর্মীয় নেতা, যার জীবন এবং শিক্ষাগুলি বাইবেলের নতুন নিয়মে লিপিবদ্ধ আছে। তিনি খৃষ্টান ধর্মের একটি কেন্দ্রীয় ব্যক্তিত্ব এবং সারা বিশ্বের অনেক খ্রিস্টান Godশ্বরের অবতার হিসাবে অনুকরণ করেছেন।

সংক্ষিপ্তসার

যিশু খ্রিস্ট জন্মগ্রহণ করেছিলেন প্রায় a বিসি। বেথলেহেমে। তাঁর প্রাথমিক জীবন সম্পর্কে খুব কমই জানা যায়, তবে তাঁর জীবন ও তাঁর পরিচর্যাকে নতুন টেস্টামেন্টে লিপিবদ্ধ করা হয়েছে, জীবনীর চেয়ে ধর্মতাত্ত্বিক দলিল। খ্রিস্টানদের মতে, যিশুকে Godশ্বরের অবতার বলে মনে করা হয় এবং তাঁর শিক্ষাগুলি আরও আধ্যাত্মিক জীবন যাপনের উদাহরণ হিসাবে অনুসরণ করা হয়। খ্রিস্টানরা বিশ্বাস করে যে তিনি সকল মানুষের পাপের জন্য মারা গিয়েছিলেন এবং মৃতদের মধ্য থেকে উঠেছিলেন।

আরও পড়তে পারেন:

পটভূমি এবং প্রাথমিক জীবন

যিশুর জীবনের বেশিরভাগ অংশ নিউ টেস্টামেন্ট বাইবেলের চারটি সুসমাচারের মাধ্যমে বলা হয়েছে, যাকে ম্যাথিউ, মার্ক, লূক এবং জন লিখেছেন ক্যানোনিকাল সুসমাচার হিসাবে পরিচিত। এগুলি আধুনিক অর্থে জীবনী নয় বরং রূপক অভিপ্রায়ে অ্যাকাউন্ট রয়েছে। এগুলি মশীহ এবং Godশ্বরের অবতার হিসাবে যীশুর প্রতি বিশ্বাস জাগিয়ে তোলার জন্য লেখা হয়েছিল, যিনি লোকদের পাপের জন্য শিক্ষা দিতে, ভোগ করতে ও মরতে এসেছিলেন।

যিশু জন্মগ্রহণ করেছিলেন প্রায় বি.সি. বেথলেহেমে। তাঁর মা মেরি ছিলেন এক কুমারী who খ্রিস্টানরা বিশ্বাস করে যে যিশু পবিত্র জন্মের মাধ্যমে জন্মগ্রহণ করেছিলেন। তার বংশটি ডেভিডের বাড়িতে ফিরে পাওয়া যায়। ম্যাথিউ-এর সুসমাচার অনুসারে (২: ১) যিশু দ্য গ্রেট হেরোডের রাজত্বকালে জন্মগ্রহণ করেছিলেন, যিনি তাঁর জন্ম শুনে হুমকির সম্মুখীন হয়েছিলেন এবং বেথেলহেমের দুই বছরের কম বয়সী সমস্ত ছেলেমেয়েকে হত্যার আদেশ দিয়ে যিশুকে হত্যা করার চেষ্টা করেছিলেন। কিন্তু জোসেফকে একজন দেবদূত সতর্ক করেছিলেন এবং হেরোদের মৃত্যুর আগ পর্যন্ত মেরি ও শিশুটিকে মিশরে নিয়ে যান, সেখানেই তিনি পরিবারকে ফিরিয়ে নিয়ে আসেন এবং গালীলের নাসরত শহরে বসতি স্থাপন করেন।

 

যিশুর প্রথম জীবন সম্পর্কে খুব কম লেখা আছে। লূকের সুসমাচার (২: ৪১-৫২) বর্ণনা করেছে যে একজন ১২ বছর বয়সী যিশু তাঁর পিতামাতার সাথে জেরুজালেমে তীর্থযাত্রায় এসেছিলেন এবং আলাদা হয়ে গিয়েছিলেন। জেরুজালেমের কয়েকজন প্রবীণ ব্যক্তির সাথে আলোচনা করে এক মন্দিরে তাকে বেশ কয়েকদিন পরে পাওয়া গেল। নতুন টেস্টামেন্ট জুড়ে, যুবক বয়সে Jesusসা মশালার ছুতার কাজ করার উল্লেখ রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে তিনি 30 বছর বয়সে তাঁর পরিচর্যা শুরু করেছিলেন যখন তিনি ব্যাপটিস্ট জন দ্বারা বাপ্তিস্ম নিয়েছিলেন, যিনি যিশুকে দেখে তাঁকে Godশ্বরের পুত্র ঘোষণা করেছিলেন।

বাপ্তিস্ম গ্রহণের পরে, যিশু ৪০ দিন ও রাত্রি উপবাস ও ধ্যান করার জন্য যিহূদী মরুভূমিতে গিয়েছিলেন। ম্যাথু, মার্ক এবং লূকের (স্নোপটিক ইঞ্জিল হিসাবে পরিচিত) গসপেলগুলিতে ক্রাইস্টের টেম্পেশনেশন ক্রনিকলড। শয়তান উপস্থিত হয়ে যীশুকে তিনবার প্রলুব্ধ করেছিল, একবার পাথরকে রুটিতে পরিণত করেছিল, একবার নিজেকে এমন এক পর্বত থেকে ফেলে দেয় যেখানে ফেরেশতারা তাকে রক্ষা করতে পারে এবং একবার তাঁকে পৃথিবীর সমস্ত রাজ্য উপস্থাপন করার জন্য। তিনবারই, যিশু দিয়াবলের প্রলোভন প্রত্যাখ্যান করেছিলেন এবং তাকে বিদায় দিয়েছেন।

 

 

যিশুর মন্ত্রিত্ব

যীশু গালীলে ফিরে এসে পাশের গ্রামগুলিতে ভ্রমণ করেছিলেন। এই সময়ে, বেশ কয়েক জন তাঁর শিষ্য হয়েছিলেন। এর মধ্যে একজন ছিলেন মেরি ম্যাগডালেন, যিনি প্রথমে লূকের সুসমাচার (১ 16: ৯) এবং পরে ক্রুশবিদ্ধারে চারটি সুসমাচারে উল্লেখ করেছেন। যদিও “১২ জন শিষ্য” -এর সান্নিধ্যে উল্লেখ করা হয়নি, তিনি প্রথম থেকেই তাঁর মৃত্যুর পরে এবং পরে যিশুর পরিচর্যায় জড়িত বলে বিবেচিত হয়। মার্ক এবং যোহনের সুসমাচার অনুসারে, যিশু তাঁর পুনরুত্থানের পরে ম্যাগডালিনের কাছে প্রথম উপস্থিত হয়েছিল।

যোহনের সুসমাচার অনুসারে (২: ১-১১) যিশু যখন তাঁর পরিচর্যার কাজ শুরু করছিলেন, তখন তিনি এবং তাঁর শিষ্যরা তাঁর মা মেরির সাথে গালীলের কান্না শহরে একটি বিয়েতে যাত্রা করেছিলেন। বিবাহের হোস্টটি মদ খেয়েছে এবং যিশুর মা তাঁর কাছে সাহায্যের জন্য এসেছিলেন। প্রথমে, যিশু হস্তক্ষেপ করতে অস্বীকার করেছিলেন, কিন্তু তারপরে তিনি বিরল হয়েছিলেন এবং একজন চাকরকে তাকে জলে ভরা বড় বড় কলসী আনতে বলেছিলেন। তিনি বিয়ের সময় যে কোনও পরিবেশনের চেয়ে জলটিকে উচ্চ মানের মদ হিসাবে পরিণত করেছিলেন। জন সুসমাচারটি ঘটনাকে যীশুর গৌরব ও তাঁর শিষ্যদের বিশ্বাসের প্রথম চিহ্ন হিসাবে চিত্রিত করে।

বিয়ের পরে, যিশু, তাঁর মা মেরি এবং তাঁর শিষ্যরা নিস্তারপর্বের জন্য জেরুজালেমে ভ্রমণ করেছিলেন। মন্দিরে তারা দেখল যে অর্থোপার্জন এবং ব্যবসায়ীরা জিনিসপত্র বিক্রি করছে। বিরল রাগের প্রদর্শনীতে, যীশু টেবিলগুলি উল্টে দিয়েছিলেন এবং কর্ড দিয়ে তৈরি চাবুকের সাহায্যে তাদের তাড়িয়ে দেন এবং ঘোষণা দিয়েছিলেন যে তাঁর পিতার বাড়ি বণিকদের জন্য বাড়ি নয়।

যিহূদা ও গালীল জুড়ে ভ্রমণ করতে গিয়ে সিনোপটিক গসপেলসের ক্রনিকল ক্রনিকলটি লিখেছিলেন, ভবিষ্যদ্বাণীগুলি কীভাবে পূর্ণ হচ্ছে এবং Godশ্বরের রাজ্যটি নিকটে এসেছিল তা ব্যাখ্যা করার জন্য দৃষ্টান্ত ও অলৌকিক চিহ্ন ব্যবহার করে। যিশুর শিক্ষার কথা ছড়িয়ে পড়ার সাথে সাথে অসুস্থ ও অসুস্থদের নিরাময় করতে গিয়ে আরও লোক তাঁকে অনুসরণ করতে লাগল। এক পর্যায়ে, যীশু একটি স্তরের অঞ্চলে এসেছিলেন এবং প্রচুর লোক তাঁর সাথে যোগ দিয়েছিলেন। সেখানে, মাউন্টের খুতবাতে, তিনি বিটিটিউডস নামে পরিচিত বেশ কয়েকটি বক্তৃতা উপস্থাপন করেছিলেন, যা প্রেম, নম্রতা এবং করুণার অনেকগুলি আধ্যাত্মিক শিক্ষাকে আবদ্ধ করে।

যীশু যখন Godশ্বরের রাজ্যের বিষয়ে প্রচার চালিয়ে যাচ্ছিলেন, তখন জনসমাগম আরও বেড়ে গেল এবং তাকে দায়ূদের পুত্র এবং মশীহ হিসাবে ঘোষণা করতে লাগলেন। এই কথা শুনে ফরীশীরা তাঁর বিরুদ্ধে শয়তানের শক্তি রয়েছে বলে অভিযোগ করে যীশুকে প্রকাশ্যে চ্যালেঞ্জ জানায়। তিনি একটি দৃষ্টান্ত দিয়ে তাঁর কর্ম রক্ষার পরে তাদের যুক্তি নিয়ে প্রশ্ন তুলেছিলেন এবং তাদেরকে বলেছিলেন যে এইরকম চিন্তাভাবনা Godশ্বরের শক্তিকে অস্বীকার করেছিল, যা কেবলমাত্র তাঁর বিরুদ্ধে কাজ করার তাদের দৃ resolve়তাটিকে আরও শক্ত করে তুলেছিল।

সিজারিয়া ফিলিপী শহরের কাছে, যিশু তাঁর শিষ্যদের সাথে কথা বলেছিলেন। ম্যাথু (১ 16:१:13), মার্ক (৮:২)) এবং লূক (৯:১৮) এর সুসমাচার অনুসারে তিনি জিজ্ঞাসা করেছিলেন, “তুমি কে বলেছ যে আমি?” প্রশ্ন তাদের বিভ্রান্ত করেছিল, এবং কেবলমাত্র পিতর এর উত্তরে বললেন, “আপনিই খ্রীষ্ট, জীবন্ত ofশ্বরের পুত্র” ” যিশু পিটারকে আশীর্বাদ করেছিলেন, “খ্রিস্ট” এবং “Sonশ্বরের পুত্র” উপাধি গ্রহণ করেছিলেন এবং ঘোষণা করেছিলেন যে Godশ্বরের কাছ থেকে divineশিক প্রকাশ। যিশু তখন পিটারকে গির্জার নেতা হিসাবে ঘোষণা করেছিলেন। এর পরে যিশু তাঁর শিষ্যদের ফরীশীদের বিরুদ্ধে তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিলেন এবং তার পরিণতি ভোগ করতে এবং হত্যা করার জন্য সতর্ক করেছিলেন, কেবল তৃতীয় দিনে মৃতদের মধ্য থেকে পুনরুত্থিত হন।

 

এক সপ্তাহেরও কম পরে, যিশু তাঁর তিন জন শিষ্যকে একটি উচ্চ পর্বতে নিয়ে গেলেন, যেখানে তারা একা প্রার্থনা করতে পারত। সিনোপটিক গসপেলস অনুসারে, যিশুর মুখ সূর্যের মতো জ্বলতে শুরু করেছিল এবং তার পুরো শরীরটি একটি সাদা আলোয় জ্বলজ্বল করেছিল। এরপরে, এলিয় ও মোশি ভাববাদীরা উপস্থিত হয়ে যীশু তাঁদের সঙ্গে কথা বললেন। তাদের চারপাশে একটি উজ্জ্বল মেঘের উত্থান হয়েছিল, এবং একটি স্বর বলল, “এটি আমার প্রিয় পুত্র, যার সাথে আমি খুব সন্তুষ্ট; তাঁর কথা শোন” ” রূপান্তর হিসাবে পরিচিত এই ইভেন্টটি খ্রিস্টান ধর্মতত্ত্বের এক গুরুত্বপূর্ণ মুহূর্ত। এটি জীবিত ofশ্বরের পুত্র খ্রিস্ট হিসাবে যীশুর পরিচয়কে সমর্থন করে।

যিশু নিস্তারপর্বের ছুটির এক সপ্তাহ আগে গাধার উপরে চড়ে জেরুজালেমে পৌঁছেছিলেন। বিপুল সংখ্যক লোক খেজুরের ডাল নিয়ে শহরে প্রবেশের সময় তাকে শুভেচ্ছা জানায়। তারা দায়ূদের পুত্র এবং ofশ্বরের পুত্র হিসাবে তাঁর প্রশংসা করেছিল। পুরোহিত এবং ফরীশীরা, ক্রমবর্ধমান জনসাধারণের অনুরাগ দেখে ভয় পেয়েছিল যে তাকে অবশ্যই থামানো উচিত।

চারটি সুসমাচার জেরুজালেমে যিশুর শেষ সপ্তাহের বর্ণনা দেয়। এই সময়ে, যিশু লাসারকে মৃতদের মধ্য থেকে পুনরুত্থিত করেছিলেন, মন্দিরে অর্থোপার্জনকারী ও বণিকদের মুখোমুখি হয়েছিলেন এবং যিশুর কর্তৃত্বকে প্রশ্নবিদ্ধ মহাযাজকদের সাথে বিতর্ক করেছিলেন। তিনি তাঁর শিষ্যদের আগামী দিনের এবং জেরুজালেমের মন্দির ধ্বংস করার বিষয়ে বলেছিলেন। এদিকে, প্রধান যাজকরা ও প্রবীণরা মহাযাজক কায়াফার সাথে সাক্ষাত করলেন এবং যীশুকে গ্রেপ্তারের পরিকল্পনা গ্রহণ করলেন। যিহূদা নামে একজন শিষ্য প্রধান যাজকদের সাথে দেখা করলেন এবং তাঁদের বললেন যে তিনি কীভাবে যীশুকে তাদের হাতে তুলে দেবেন। তারা তাকে 30 টুকরো রৌপ্য দিতে সম্মত হয়েছিল।

সর্বশেষ নৈশভোজ

যিশু এবং তাঁর 12 শিষ্যরা নিস্তারপর্বের ভোজের জন্য সাক্ষাত করেছিলেন এবং তিনি তাদেরকে তাঁর বিশ্বাসের শেষ কথাটি দিয়েছিলেন। তিনি একজন শিষ্য দ্বারা তাঁর বিশ্বাসঘাতকতার বিষয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন এবং গোপনে যিহূদাকে জানাতে পারেন যে তিনি he যিশু পিটারকে বলেছিলেন যে পরদিন সকালে মোরগ ডাকার আগে, তিনি যিশুকে তিনবার জানার বিষয়টি অস্বীকার করেছিলেন। খাওয়ার শেষে যিশু ইউক্যারিস্ট প্রতিষ্ঠা করেছিলেন, যা খ্রিস্টান ধর্মে Godশ্বর ও মানুষের মধ্যে চুক্তির পরিচয় দেয়।

শেষ রাতের খাবারের পরে, যিশু এবং তাঁর শিষ্যরা গথসমানের বাগানে প্রার্থনা করার জন্য গেলেন। যীশু Godশ্বরের কাছে জিজ্ঞাসা করেছিলেন যে এই পেয়ালা (তাঁর কষ্ট ও মৃত্যু) তাঁর পাশ দিয়ে যেতে পারে। তিনি তাঁর শিষ্যদের একদল তাঁর সাথে প্রার্থনা করার জন্য অনুরোধ করেছিলেন, কিন্তু তারা ঘুমিয়েই রইল। তখন সময় এসেছিল। সৈন্য এবং আধিকারিকরা উপস্থিত হয়েছিল, এবং যিহূদা তাদের সাথে ছিল। তিনি তাঁকে সনাক্ত করতে গালে একটি চুম্বন দিয়েছিলেন এবং সৈন্যরা যীশুকে গ্রেপ্তার করেছিল arrested একজন শিষ্য গ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিরোধ করার চেষ্টা করেছিলেন, তরোয়াল চালালেন এবং একজন সৈন্যের কান কেটে দিলেন। কিন্তু যীশু তাকে উপদেশ দিয়েছিলেন এবং সৈন্যের ক্ষত নিরাময় করেছিলেন।

তাঁর গ্রেপ্তারের পরে, শিষ্যদের মধ্যে অনেক লুকিয়ে ছিল। যিশুকে মহাযাজকের কাছে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। কোনও প্রতিক্রিয়া না জানায় তাকে মারধর ও থুতু মেরে ফেলা হয়েছিল। ইতিমধ্যে, পিটার মহাযাজকদের আদালতে যিশুকে অনুসরণ করেছিলেন। তিনি ছায়ায় লুকিয়ে যাওয়ার সময়, তিনজন গৃহকর্মী জিজ্ঞাসা করলেন যে তিনি যিশুর একজন শিষ্য এবং প্রতিবারই তিনি এটি অস্বীকার করেছিলেন। প্রতিটি অস্বীকারের পরে, একটি মোরগ ডাকল। তখন যীশুকে বাড়ির বাইরে নিয়ে গিয়ে সরাসরি পিতরের দিকে তাকাতে লাগল। পিতর মনে পড়ল যে, যিশু কীভাবে তাঁকে বলেছিলেন যে তিনি তাকে অস্বীকার করবেন এবং তিনি কাঁদলেন। যিহূদা, যিনি দূর থেকে দেখছিলেন, তিনি যীশুর সাথে তাঁর বিশ্বাসঘাতকতার কারণে বিচলিত হয়েছিলেন এবং 30 টি রূপোর টুকরো ফিরিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। পুরোহিতেরা তাকে বলেছিলেন যে তার অপরাধ তার নিজের। তিনি কয়েনগুলি মন্দিরে ফেলে দিয়েছিলেন এবং পরে নিজেকে ঝুলিয়েছিলেন।

ক্রুশবিদ্ধকরণ

পরের দিন, যিশুকে হাই কোর্টে নিয়ে যাওয়া হয়েছিল যেখানে তাঁকে উপহাস করা হয়েছিল, beশ্বরের পুত্র বলে দাবি করার জন্য তাকে মারধর করা হয়েছিল এবং নিন্দা করা হয়েছিল। যিহূদিয়ার রোমান গভর্নর পন্টিয়াস পীলাতের সামনে তাঁকে আনা হয়েছিল। পুরোহিতরা যীশুকে ইহুদিদের বাদশাহ বলে দাবি করার অভিযোগ এনে তাকে মৃত্যুদণ্ডের নিন্দা জানিয়েছিল। প্রথমে পীলাত যীশুকে বাদশাহ হেরোদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু তাঁকে ফিরিয়ে আনা হয়েছিল, এবং পীলাত ইহুদি পুরোহিতদের বলেছিলেন যে তিনি যীশুর প্রতি কোন দোষ খুঁজে পাচ্ছেন না। পুরোহিতেরা তাকে মনে করিয়ে দিলেন যে যে কেউ বাদশাহ বলে দাবি করেছিল তারা সিজারের বিরুদ্ধে কথা বলে। পিলাত প্রকাশ্যে দায়বদ্ধ হয়ে তাঁর হাত ধুয়েছিলেন, তবুও জনতার দাবির জবাবে ক্রুশবিদ্ধ করার নির্দেশ দিয়েছিলেন। রোমান সৈন্যরা যীশুকে বেত্রাঘাত করেছিল এবং মারধর করেছিল, তাঁর মাথার কাঁটার মুকুট পরে তাকে কালভেরি পর্বতে নিয়ে গেল।

যীশুকে দু’জন চোরকে ক্রুশে বিদ্ধ করা হয়েছিল, একটি তাঁর বাম দিকে এবং অন্যটি তাঁর ডানদিকে। তাঁর মাথার উপরে তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, “ইহুদীদের রাজা।” তাঁর পায়ে ছিলেন তাঁর মা, মেরি এবং মেরি ম্যাগডালেন। সুসমাচারে তাঁর জীবনের শেষ তিন ঘন্টা সময়ে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা বর্ণনা করা হয়েছে, যার মধ্যে সৈন্য এবং জনতার দ্বারা কটূক্তি করা, যীশুর যন্ত্রণা ও আক্রমণের কথা এবং তাঁর চূড়ান্ত শব্দগুলি রয়েছে। যীশু ক্রুশে ছিলেন, তখন আকাশ অন্ধকার হয়ে গেল এবং তার মৃত্যুর সাথে সাথে একটি ভূমিকম্প শুরু হল, মন্দিরের পর্দা উপর থেকে নীচে ছিঁড়ে গেল। একজন সৈনিক তার হাতে একটি বর্শা আটকে দিয়ে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে, যা কেবলমাত্র জল উত্পাদন করে। তাঁকে ক্রুশ থেকে নামিয়ে একটি কাছের সমাধিতে দাফন করা হয়েছিল।

মৃত থেকে উত্থিত

তাঁর মৃত্যুর তিন দিন পরে, যিশুর সমাধিটি খালি পাওয়া গেছে। তিনি মৃতদের মধ্য থেকে পুনরুত্থিত হয়ে প্রথমে মেরি ম্যাগডালেন এবং তার পরে তাঁর মা মেরির কাছে উপস্থিত হয়েছিলেন। তারা দু’জন লুকিয়ে থাকা শিষ্যদের জানিয়েছিল এবং পরে যিশু তাদের কাছে উপস্থিত হয়ে ভয় দেখানোর জন্য বলেছিলেন। এই সংক্ষিপ্ত সময়ের মধ্যে, তিনি তাঁর শিষ্যদের পৃথিবীতে যেতে এবং সমস্ত মানবতার কাছে সুসমাচার প্রচার করার জন্য অনুরোধ করেছিলেন। 40 দিন পরে, যিশু তাঁর শিষ্যদের জেরুজালেমের পূর্বে জলপাই মাউন্টে নিয়ে গেলেন। যীশু তাদের কাছে তাঁর শেষ কথাটি বলেছিলেন, তারা পবিত্র আত্মার শক্তি গ্রহণ করবে, তার আগে তিনি মেঘের ওপরে উঠে স্বর্গে ওঠার আগে।

যিশু খ্রিস্টের মৃত্যু, যীশু খ্রীষ্ট জন্ম, যীশু খ্রীষ্ট কত সালে জন্ম, যীশুর মাতার নাম কি, যীশু খ্রীষ্ট ছবি, বাইবেলে যিশু যীশুকে কেন ক্রুশবিদ্ধ করা হয়েছিল, যীশু খ্রীষ্ট কত সালে মৃত্যু

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

খ্রিস্টান শিক্ষা অনুসারে, যীশু খ্রীষ্ট। যীশু খ্রীষ্টের জীবনী। যখন মসীহের জন্ম হয়েছিল



Hero

Welcome to the future of building with WordPress. The elegant description could be the support for your call to action or just an attention-catching anchor. Whatever your plan is, our theme makes it simple to combine, rearrange and customize elements as you desire.

Translate »