আমেরিকায় হিন্দু ধর্মের এতো শক্তিশালী অবস্থানের প্রকৃত কারণ কি?

Table of Contents

আমেরিকায় হিন্দু ধর্মের এতো শক্তিশালী অবস্থানের প্রকৃত কারণ কি? হিন্দু ধর্ম আমেরিকাএকটি সংখ্যালঘু চতুর্থ বৃহত্তম ধর্ম এবং জনসংখ্যার ১% সুত্র। আমেরিকান হিন্দুদের সিংহভাগ হলেন দক্ষিণ এশিয়া মূলত ভারত , নেপাল , শ্রীলঙ্কা , এবং বাংলাদেশ , কিছু ভুটান , মালদ্বীপ , আফগানিস্তান এবং পাকিস্তান থেকে অভিবাসী। সিঙ্গাপুর , মালয়েশিয়া , মায়ানমার , ইন্দোনেশিয়া মূলত বালি থেকে হিন্দুরা এসেছে।

কানাডা , ক্যারিবিয়ান ত্রিনিদাদ ও টোবাগো , গায়ানা , সুরিনাম এবং জামাইকা ওশেনিয়া,ফিজি , অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড  আফ্রিকার মরিশাস, দক্ষিণ আফ্রিকা , ঘানা , কেনিয়া , তানজানিয়া , উগান্ডা , নাইজেরিয়া , রিউনিয়ন এবং সেশেলস ইউরোপের  যুক্তরাজ্য , নেদারল্যান্ডস , জার্মানি , ইতালি , সুইজারল্যান্ড এবং ফ্রান্স  এবং মধ্য প্রাচ্য (প্রধানত উপসাগরীয় দেশগুলি ) অন্যান্য দেশ মূলত তাদের বংশধরা রহয়েছ। তবে একখানে একটি বিষয় পরিষ্কার করা দরকার যুক্তরাষ্টে বেশির হিন্দু ধর্মান্তরিতহিন্দু।

Hinduism. There are also about 900 ethnic Cham people from Vietnam, one of the few remaining non-Indic Hindus in the world, living in America, 55% of whom are Hindus.

উনিশ শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে হিন্দুদের বিচ্ছিন্নভাবে বসবাস শুরু হয়। ১৯৬৫ সালের ইমিগ্রেশন এবং জাতীয়তা আইন পাস হওয়ার আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রে হিন্দুদের উপস্থিতি অত্যন্ত সীমাবদ্ধ ছিল । হিন্দু-আমেরিকানরা যুক্তরাষ্ট্রে সমস্ত ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে সর্বোচ্চ স্তরের শিক্ষাগ্রহণে  অর্জন করে। এটি বেশিরভাগ শক্তিশালী মার্কিন অভিবাসন নীতিগুলির কারণে যা শিক্ষিত এবং উচ্চ দক্ষ অভিবাসীদের পক্ষে।

যেমন হিন্দুধর্ম অনেক ধারণা, ধ্যান , কর্মফল ,পুনরায় দেহধারণ এবং যোগব্যায়াম , মূলধারার আমেরিকান স্বদেশীয় প্রবেশ করেছে। ২০০৯ সালের পিউ ফোরাম অন রিলিজিন অ্যান্ড পাবলিক লাইফ জরিপ অনুসারে, আমেরিকানদের ২৪% পুনর্জন্মে বিশ্বাস করে, যা হিন্দু ধর্মের মূল ধারণা।  অধিকন্তু, নিরামিষ এবং অহিংসার  হিন্দু মূল্যবোধ জনপ্রিয়তা অর্জন করেছে। ওম আমেরিকা যুক্তরাষ্ট্র জুড়ে একটি বহুল প্রচারিত মন্ত্র, বিশেষত সহস্রাব্দ এবং যারা যোগব্যায়াম অনুশীলন করে এবং নতুন যুগের দর্শনে যারা অংশ গ্রহণ করছে  তাদের কাছে

The United States Department of State‘s 2004 Religious Freedom Report found some 1.5 million adherents of Hinduism, corresponding to 0.50% of the total population. The Hindu population of USA is the world’s eighth-largest; 10% of Asian Americans who together account for 5.8% of US population, are followers of the Hindu faith.

আমেরিকার হিন্দুদের বেশিরভাগই অভিবাসী (৮৭ শতাংশ) এবং নয় শতাংশই অভিবাসীদের সন্তান এবং ১০ শতাংশ হিন্দু ধর্মান্তরিত।  নব্বইয়ের দশকে, ভুটানে  বৌদ্ধ ধর্মের মানুষের অত্যাচারে প্রায় ৯০ হাজারের বেশি হিন্দু  যাহা ঐ  সময়কার ভূটানের জনসংখ্যার এক-পঞ্চমাংশকে বহিষ্কার করেছে বা ভূুটান ছাড়তে বাধ্য হয়েছিল। সেই ৯০ হাজার হিন্দুকে আমেরিকা শরণার্থী হিসাবে আমেরিকাতেই  পুনর্বাসিত করেছিল।

মার্চ, ২০১৭ প্রকাশিত আমেরিকান রিলিজিয়াল বডিজ নিউজলেটারের অ্যাসোসিয়েশন অফ স্ট্যাটিস্টিশিয়ানস এর নিউজলেটার অনুসারে, হিন্দুরা দেশের ৩১৪৩টি কাউন্টির মধ্যে ৯২ টি কাউন্টিতে বৃহত্তম সংখ্যালঘু ধর্মও জনসংখ্যা ছিল।

According to the Association of Statisticians of American Religious Bodies newsletter published March 2017, Hindus were the largest minority religion in 92 counties out of the 3143 counties in the country

যদিও হিন্দুধর্মটি মূলত ভারত এবং নেপাল থেকে আগত অভিবাসীদের দ্বারা অনুশীলন করা হয় , কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ হিন্দু মূলত ধর্মান্তরিত হয়েছিল। পিউ গবেষণা অনুমান অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে 9% হিন্দু একটি অ-এশীয় জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত – মার্কিন যুক্তরাষ্ট্রে 4% হিন্দু সাদা , 2% কৃষ্ণ , 1% ল্যাটিনো এবং 2% মিশ্র ছিল। হিন্দু ধর্মে গ্রহণকারীদের মধ্যে হলিউড অভিনেত্রী জুলিয়া রবার্টস , অভিনেতা রাসেল ব্র্যান্ড অন্যতম।

আমেরিকান হিন্দুদের মধ্যে সকল ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে শিক্ষাগত অর্জনের সর্বোচ্চ হার এবং পরিবারের আয়ের সর্বাধিক হার এবং সর্বনিম্ন বিবাহ বিচ্ছেদের হার রয়েছে সূত্র উইকি। ৪৮% আমেরিকান হিন্দু স্নাতকোত্তর ডিগ্রিধারী। ২০১২ সালে পিউ রিসার্চ সেন্টারের ফোরাম অন রিলিজিয়ন অ্যান্ড পাবলিক লাইফের এক সমীক্ষায় দেখা গেছে, আমেরিকান হিন্দুদের ৪৮% পরিবারের আয়ের পরিমাণ $ ১০০,০০০ ডলার বা তারও বেশি, এবং ৭০% কমপক্ষে $ 75,000 ডলোরেও বেশি।

২০০৮ এর পিউ রিসার্চ অনুসারে, আমেরিকা প্রাপ্ত সমস্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা বলেছিলেন যে তারা হিন্দু হিসাবে বেড়ে উঠেছেন, ৮০ শতাংশ হিন্দু ধর্মে মেনে চলেন যা আমেরিকার যে কোনও ধর্মের জন্য সর্বোচ্চ ধারণের হার। প্রায় ৬৯% হিন্দু পরিবেশ ও প্রকৃতি সুরক্ষার জন্য কঠোর আইন ও নিয়ন্ত্রণকে সমর্থন করেছিলেন।

হিন্দুদের সম্পর্কে আমেরিকানদের জনমত

পিউ রিসার্চ সেন্টারের মতে, আমেরিকানদের মধ্যে ১৫ %ই বেদকে হিন্দু ধমের প্রধান ধমীও গ্রহন্থ হিসাবে বিশ্বাস করে। মোটামুটি অর্ধেক আমেরিকান জানতেন যে হিন্দু ধর্মে যোগের শেকড় রয়েছে। ২০১৪ সালে পিউ গবেষণা পরিসংখ্যান অনুসারে, আমেরিকান হিন্দু জনসংখ্যার ৮৮% ঈশ্বরকে বিশ্বাস করে। তবে, কেবল ২৬% বিশ্বাস করেন যে তাদের জীবনে ধর্ম অত্যন্ত গুরুত্বপূর্ণ। হিন্দু জনসংখ্যার প্রায় 51% দৈনিক প্রার্থনা করে। 

 

Though 88% of Hindus believes in god, that is low compared to the 99% of Evangelical Protestants, 96% of Catholics, 99% of Jehovah’s Witnesses, et

আমেরিকার মাটিতে পা রাখার প্রথম হিন্দু মহিলা বলে মনে করা হয় আনন্দিলবাই জোশী, ১৮৮৩ সালের জুনে তিনি ১৯ বছর বয়সে নিউইয়র্ক পৌঁছেছিলেন। তিনি পেনসিলভেনিয়ার উইমেন মেডিকেল কলেজ থেকে MD নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন , ১১ ই মার্চ, ১৮৮৬ সালে তিনি হয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পাশ্চাত্য চিকিত্সা ডিগ্রি নিয়ে স্নাতক দক্ষিণ এশীয় বংশোদ্ভূত প্রথম মহিলা জোশি ১৮৮৬ সালের শেষদিকে ভারতে ফিরে আসেন তবে ফিরে আসার কয়েক মাসের মধ্যেই তিনি মারা যান। 

যুক্তরাষ্ট্রে হিন্দুত্বের প্রথম প্রধান আলোচনার অন্যতম স্বামী বিবেকানন্দ আমেরিকাতে গিয়েছিলেন।

One of the first major discussions of Hinduism in the United States was Swami Vivekananda‘s address to the World’s Parliament of Religions in Chicago in 1893. He spent two years in the United States, and lectured in several cities including Detroit, Boston, and New York. In 1902 Swami Rama Tirtha visited the US for about two years lecturing on the philosophy of Vedanta.In 1920 Paramahansa Yogananda was India’s delegate at the International Congress of Religious Liberals held in Boston.

আমেরিকাতে হিন্দু মন্দির

খ্রিস্টান থেকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত ব্যক্তিদের তালিকা

 

নাস্তিকতা  থেকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত ব্যক্তিদের তালিকা

মোহন চন্দ্র অধিকারী

ভক্তি বিজনা গোস্বামী

জন ডবসন (অপেশাদার জ্যোতির্বিদ)

সীতা রাম গোয়েল

ইসলাম থেকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত ব্যক্তিদের তালিকা

ইহুদীথেকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত ব্যক্তিদের তালিকা

উপরে হিন্দু ধম গ্রহণকারীদের যে তালিকা দিয়া হলো এনারা সকলে আমেরিকার প্রভাবশালী  ব্যক্তি। প্রতিটি ব্যক্তির উইকি লিং দেওয়া আছে আপনারা প্রযোজনে দেখে নিন।

ভালো লাগলে একটি লাইক দিয়ে রাখুন। ধন্যবাদ।

Read More: হ্যাল এলরড 10টি বানী হ্যাল এলরড 10টি বানী

কালিদাস গোপাল ভাঁড় খনার জনপ্রিয় বচন ধাঁধাঁ 1000 শালি দুলাভাই এর রসের ধাঁধা সমগ্র ডাউনলোড PDF

মজার তথ্য ✓ হাসির জোকস ✓ বাংলা হট জোকস ✓ বুদ্ধির ধাধার বই সমগ্র ডাউনলোড PDF

 

Most Popular Downloads:

Adobe Premiere Pro CC

TechSmith Camtasia Studio 8.6.0 

TechSmith Camtasia Studio 9.1 

TechSmith snagit

sonyvags

Download and Install Explaindio Video Creator For FREE 2021

ProShow Producer 9 Full with Crack

Download and Install Sparkol VideoScribe FREE

Download and Install Edius Pro For FREE

Top Popular Downloads:

Top Maltimedia Media Player Download

wondershare-filmorago-Free download

বাণী চিরন্তণী all Quotes 1000 TOP POPULAR DOWNLOADS.pdf

Tutorial html blog code all.pdf

Himu Ebong Harvard Ph.D. Boltu Bhai By Humayun Ahmed [2011] PDF Downloads

বিখ্যাত লেখক ও মণীষীদের নির্বাচিত ৩০০০ টি [বাংলাঃ ১২০০ English 1800 ] বানী বা উক্তি সমূহের বাংলা বই বা ই-বুক বা PDF [ কম্পিউটার + মোবাইল ভার্সন ]

বাণী চিরন্তণী all Quotes 1000 TOP POPULAR DOWNLOADS.pdf

 

আরও পড়ুনStephen Hawking Biography

বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাকে  পোস্টটি সম্পর্কে বলেছি। আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করবেন।

আপনার এই পোস্টটি কেমন লেগেছে, মন্তব্য করে আমাদের জানান এবং এই পোস্টে কোনও ত্রুটি থাকলেও আমরা অবশ্যই এটি সংশোধন করে আপডেট করব।

 

Biography, Famous Quotes ও উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো ।

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Subscribe to the Daily News Times bd.com YouTube channel and follow the Facebook page.

 

উক্ত আর্টিকেলের উক্তি ও বাণীসমূগ বিভিন্ন ব্লগ, উইকিপিডিয়া এবং .. রচিত গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

 

তথ্যসূত্র: Wikipedia, Online

Sourc of : Wikipedia, Online

 

ছবিঃ ইন্টারনেট

দৃষ্টি আকর্ষণ এই সাইটে সাধারণত আমরা নিজস্ব কোনো খবর তৈরী করি না.. আমরা বিভিন্ন নিউজ সাইট থেকে খবরগুলো সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি.. তাই কোনো খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কতৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। ধন্যবাদ সবাইকে।

হিন্দু ধর্ম গ্রহণ, হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ, ইসলাম ধর্ম গ্রহণকারী ,হিন্দু অর্থ ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা,হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ, ইসলাম ধর্ম গ্রহণকারী, হিন্দু অর্থ বিয়র্ন ফরটুইন,how to convert to islam from christianity ,effects of conversion to islam conversion to islam in europe, conversion to islam in israel forced, conversion to islam in india new convert to islam 2021, list of converts to islam from christianity, declaration of conversion to islam,ধর্মান্তর, 170 পরিবার হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছে,কি কারনে মুসলিম মেয়েটি হিন্দু ধর্ম গ্রহণ করল, ইন্দোনেশিয়া হিন্দু মুসলিম থেকে হিন্দু ধর্ম গ্রহণ, বাংলাদেশে মুসলিম থেকে হিন্দু ধর্ম গ্রহন, ইন্দোনেশিয়া ধর্ম, ইন্দোনেশিয়া হিন্দু জনসংখ্যা কত, ইন্দোনেশিয়া জনসংখ্যা কত ২০২০, ইন্দোনেশিয়া জনসংখ্যা কত ২০২১,convert hindu

Leave a Reply

Your email address will not be published.

Translate »