আরও সুরক্ষিত হবে অনলাইন লেনদেন, Google আনল Chrome 95 আপডেট

Google Chrome 95 আপডেটে WebAuthn নামক একটি নতুন পেমেন্ট এক্সটেনশন রয়েছে যা ব্যাংকের মতো বিশ্বস্ত সংগঠনগুলিকে PublicKeyCredential তৈরি করতে দেয়

সম্প্রতি অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স ব্যবহারকারীদের উদ্দেশ্যে জন্য Chrome 95 অপারেটিং সিস্টেম রোলআউট হয়েছে। এর সঠিক ডেস্কটপ ফার্মওয়্যার ভার্সন হল ক্রোম ৯৫.০.৪৬৩৮.৫৪। অন্যদিকে, অ্যান্ড্রয়েডে এর ভার্সন ক্রোম ৯৫.০৪৬৩৮.৫০। নতুন এই সংস্করণে পূর্বের তুলনায় অনেক পরিবর্তন করা হয়েছে। ইউজারদের নিরাপত্তা ও গোপনীয়তা বজায় রাখতে এই আপডেট যথাযথ ভূমিকা পালন করবে। এই আপডেট আরও উন্নত পেমেন্ট অথেন্টিকেশন এবং ওয়েব অ্যাপ্লিকেশনগুলির জন্য URL হ্যান্ডলার হিসেবে রেজিস্টার করার এবং মূল ডিফল্ট অ্যাপগুলির মতো কাজ করার ক্ষমতা প্রদান করে। শুধু তাই নয় ডেস্কটপে একটি নতুন EyeDropper API এবং ট্যাব গ্রুপ সেভ করতেও পারা যাবে। Google নিশ্চিতভাবে জানিয়েছে যে, নতুন আপডেটে মোট ১৯ টি নিরাপত্তা ঘটিত সমস্যা সমাধান করা হয়েছে।

গুগল তার ব্লগে ডেস্কটপ এবং অ্যান্ড্রয়েডের জন্য ক্রোম ৯৫ রোলআউট করার কথা ঘোষণা করেছে। নতুন আপডেটে WebAuthn নামক একটি নতুন পেমেন্ট এক্সটেনশন রয়েছে যা ব্যাংকের মতো বিশ্বস্ত সংগঠনগুলিকে PublicKeyCredential তৈরি করতে দেয়। গুগলের মতে, ইউরোপীয় ইউনিয়ন সহ অনেক ক্ষেত্রে অনলাইন পেমেন্টের জন্য ব্যবহারকারীর ব্যাংকের সাথে মজবুত অথেন্টিকেশনের প্রয়োজন হচ্ছে। এই পেমেন্ট ফিচারটি ইউজারদের এই ধরনের কাজ অত্যন্ত নিরাপদে করতে বেশ ভালোভাবে সহযোগিতা করবে।

 

ক্রোম ৯৫ ওয়েব অ্যাপ্লিকেশনগুলিকে কাস্টম URL-গুলির হ্যান্ডলার হিসেবে রেজিস্টার করতে সক্ষম করে। এটি ওয়েব অ্যাপগুলিকে লোকাল অ্যাপগুলির মতো আচরণ করতে সহায়তা করবে। লেটেস্ট ক্রোম রিলিজে ট্যাব গ্রুপ সেভ করার অপশন অ্যাড করা হয়েছে। তবে এই ফিচারটি বর্তমানে এটি হাইড করা রয়েছে। তাই এটি অ্যাক্সেস করার জন্য আপনাকে chrome://flags/#tab-groups-save এনাবেল করতে হবে এবং ব্রাউজারটি রিস্টার্ট করতে হবে।

উল্লেখ্য যে, ক্রোম জুলাই মাসে একটি সেভ ট্যাব গ্রুপ ফিচার যুক্ত করার কাজ শুরু করে। এই ফিচারটি আপনাকে পরে ব্যবহারের জন্য বর্তমানে খোলা ট্যাব গ্রুপগুলি সেভ করতে সহায়তা করবে। এটি আপনার টাইম সেভ করার পাশাপাশি আরও সাবলীলভাবে কার্য সম্পাদনের সুযোগ দেয়। আপনি Settings-এ গিয়ে এবং তারপরে About Chrome-এ গিয়ে এই লেটেস্ট আপডেটটি ডাউনলোড করতে পারেন। তবে মনে করা হচ্ছে যে, অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ ভার্সনে চালিত ডিভাইসগুলিতে Google Chrome 95 সাপোর্ট করবে না।

Leave a Reply

Your email address will not be published.

Translate »