এবার চশমা দিয়েই তোলা যাবে ছবি, করা যাবে ফোন

রে-ব্যানের সঙ্গে কোলাবরেশন করে এমনই স্মার্ট গ্লাস এনেছে ফেসবুক। এই চশমা দিয়ে ফোন করার পাশাপাশি স্ক্রিনে দেখে নেওয়া যাবে নানা তথ্য। আবার এই চশমায় থাকবে ক্যামেরাও। ছবি তুলতে হলে আর পকেটে হাত ঢুকিয়ে ফোন বের করতে হবে না। চশমার একটি বোতাম চেপেই তোলা যাবে ছবি।

এখন থেকে আপনার ফোনের অর্ধেক কাজ করে দেবে চশমাই। ফোনের তেমন একটা প্রয়োজন পড়বে না।আগে চোখ খারাপ হলে চশমা পরার পরামর্শ দিতেন চিকিৎকরা। কিন্তু, ধীরে ধীরে বদলেছে পরিস্থিতি। এখন চোখে পাওয়ার না থাকলেও অনেকেই চশমা পরেন। অনেকে আবার কম্পিউটারের সামনে বসে কাজ করার জন্য পাওয়ার ছাড়া বিশেষ চশমা তৈরি করেন। কেউ আবার শুধুমাত্র স্টাইলের জন্যই পরেন চশমা। তবে এখন বাজারে এমনই একটি স্মার্ট গ্লাস এসেছে যা ফোনের কাজ করে দেবে ।

চোখের সামনে যা দেখছেন, সেই ছবিই তুলে নিতে পারবেন। শুধু ছবি তোলাই নয় লাইভ স্ট্রিমও করতে পারবেন।২০টি ডিজাইনের স্মার্ট গ্লাস তৈরি করা হয়েছে। এই মুহূর্তে আমেরিকা, ইংল্যান্ড, ইটালি, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও কানাডায় চশমাটি পাওয়া যাচ্ছে।এই চশমার কথা আগেই ঘোষণা করেছিল ফেসবুক।

এই চশমার নাম দেওয়া হয়েছে ‘রে-ব্যান স্টোরিজ’। ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গের মতে, ভার্চুয়াল রিয়ালিটিই হল টেক জগতের ভবিষ্যৎ। তাই একাধিক নতুন প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে এই সংস্থা। এই চশমার এর মাধ্যমেই নিয়ে আসা হয়েছে। তবে এই চশমাকে আরও উন্নততর করার চেষ্টা করা হচ্ছে কোম্পানির তরফে। যোগ করা হবে বিভিন্ন নয়া ফিচারও। ১০০ শতাংশ চার্জ থাকলে এই চশমা টানা ৬ ঘণ্টা ব্যবহার করা যাবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এই চশমায় ৫ মেগা পিক্সেল ক্যামেরা রয়েছে। ৩০ সেকেন্ডের মতো ভিডিও করার সুবিধাও দেওয়া হয়েছে এই চশমায়। এছাড়াও রয়েছে এলইডি লাইট, দু’টি স্পিকার, তিনটি মাইক্রোফোন। ফোন করার সময় বা ভিডিও তোলার সময় শব্দ যাতে পরিষ্কার হয় সেই ব্যবস্থা করা হয়েছে। তবে এই চশমা ব্যবহার করতে গেলে ফেসবুকে অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক।

Leave a Reply

Your email address will not be published.

Translate »