মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান পরিষদের ৫ দফা দাবি

আসছে ঈদুল ফিতরের আগেই শতভাগ উৎসব ভাতা, সরকারি শিক্ষক/কর্মচারীদের সমপর্যায়ে বাড়িভাড়া, জাতীয়করণসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান পরিষদ।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানান পরিষদের সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বাবুল।

পরিষদের অন্যান্য দাবিগুলো হলো— সরকারি স্কুলের প্রধান শিক্ষকদের মতো বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের ষষ্ঠ গ্রেড এবং সহ-প্রধানদের সপ্তম গ্রেড দেওয়া, মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও সহ-প্রধানদের দুটি উচ্চতর গ্রেড দেওয়ার সুষ্পষ্ট ঘোষণা, বেসরকারি শিক্ষকদের ঐচ্ছিক বদলি এবং প্রতিষ্ঠান প্রধান ও সহ-প্রধানদের এনটিআরসিএ (বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ)-এর মাধ্যমে নিয়োগের ব্যবস্থা নেওয়া এবং মুজিববর্ষেই মাধ্যমিক শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণা দেওয়া।

NTRCA Merit List 2022 1 to 16th NTRCA Final Merit List 2022

লিখিত বক্তব্যে মজিবুর রহমান বাবুল বলেন, ‘‘আমাদের দেশে শিক্ষাব্যবস্থার গুণগত ও টেকসই উন্নয়নের জন্য এ দাবিগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের দৃষ্টিতে এনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। বাংলাদেশ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান পরিষদ মনেপ্রাণে বিশ্বাস করে আমাদের এ দাবি-দাওয়া আদায়ের জন্য আন্দোলনের কর্মসূচি দিতে হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দাবিগুলো মেনে নেবেন।

‘আমরা শিক্ষক, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানেই শোভা পায়, আমরা রাজপথে যেতে চাই না। রাজপথ আমাদের জন্য নয়। তবে আমাদের এ দাবিগুলো মেনে না নিলে দাবির পক্ষে জনমত সৃষ্টি ও দাবি আদায়ের জন্য দেশের শিক্ষক সমাজ রাজপথে নামতে বাধ্য হবে।”

প্যানেলভিত্তিক শিক্ষক নিয়োগের দাবিতে আমরণ অনশন

তিনি কর্মসূচি ঘোষণা করে বলেন, ‘দাবি আদায় না হলে আগামী ১১ মার্চ সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ও প্রত্যেক জেলায় শিক্ষকবন্ধন কর্মসূচি পালন করা হবে এবং আগামী ১৫ মার্চ প্রতি জেলায় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর দাবিসমূহ বাস্তবায়নে স্মারকলিপি দেওয়া হবে।’

সংবাদ সম্মেলনে পরিষদের সভাপতি নৃপেন্দ্র চন্দ্র দাস, সাংগঠনিক সম্পাদক দুলাল চন্দ্র চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Your email address will not be published.

Translate »