যোনি শুকিয়ে যাওয়া থেকে কীভাবে মুক্তি পাবেন

এই নিবন্ধটিতে: যোনি তৈলাক্তকরণের উন্নতি করে জীবনধারা পরিবর্তন করা কম ধ্বংসাত্মক স্তরের কারণে যোনি শুকনো ব্যবস্থাপনার 28 উল্লেখ

মেনোপজের সময় বা পরে মহিলাদের মধ্যে যোনি শুকনো একটি সাধারণ সমস্যা। এটি বেশ কয়েকটি কারণে অল্প বয়সী মহিলাদের ক্ষেত্রেও ঘটতে পারে। যে কোনও উত্সই হোক না কেন, সমস্যাটি সহবাসকে অস্বস্তিকর বা অসম্ভব করে তুলতে পারে এবং সারা দিন সাধারণ অস্বস্তি সৃষ্টি করতে পারে। আপনার যদি যোনি শুষ্কতা থাকে তবে আপনি লুব্রিক্যান্ট বা ময়েশ্চারাইজার ব্যবহার করে, এস্ট্রোজেনযুক্ত ationsষধগুলি ব্যবহার করে এবং যৌন ক্রিয়াকলাপের আগে এবং সময় উত্তেজনা উদ্দীপনা দিয়ে এটিকে উপশম করতে পারেন।

পর্যায়ে

পদ্ধতি 1 যোনির তৈলাক্তকরণ উন্নত করুন

 

  1. যৌন ক্রিয়াকলাপের সময় একটি লুব্রিক্যান্ট ব্যবহার করুন। অন্তরঙ্গ জল ভিত্তিক লুব্রিকেন্টস আপনাকে যৌনতার সময় সহায়তা করতে পারে। আপনি ফার্মেসী এবং সুপারমার্কেটগুলিতে এই ধরণের অনেক পণ্য দেখতে পারেন find খরা দ্বারা সৃষ্ট অপ্রীতিকর ঘর্ষণ কমাতে যৌনতার আগে এবং যৌনতার সময় আপনার পছন্দ মতো সেগুলি ব্যবহার করুন।
    • সিলিকন পণ্যগুলিও একটি ভাল পছন্দ, তবে কাপড়ের দাগ হতে পারে এবং কিছু যৌন খেলনাগুলির সাথে সামঞ্জস্য হতে পারে না।
    • খনিজ তেল, শিশুর তেল এবং পেট্রোল্যাটামের মতো তেল ভিত্তিক লুব্রিকেন্টগুলি এড়িয়ে চলুন। হাত বা শরীরের ক্রিম এড়ানো ভাল কারণ তারা শুষ্কতা এবং জ্বালা বাড়িয়ে তুলতে পারে।
    • আপনি যদি প্রাকৃতিক পণ্য পছন্দ করেন তবে জলপাই তেল, জোজোবা তেল বা ললোভেরা বেছে নিন।
  2. ফার্মাসিতে একটি জেল বা ময়শ্চারাইজার কিনুন। আপনি যদি হরমোনের চিকিত্সা এড়াতে চান তবে যোনির জন্য বিশেষভাবে নকশা করা একটি সাধারণ ময়শ্চারাইজিং জেল ব্যবহার করুন। বেশিরভাগ সুপারমার্কেটে বা ফার্মেসীগুলিতে আপনার অনেক ব্র্যান্ডের সন্ধান করা উচিত। জেলস এবং ময়েশ্চারাইজারগুলি লুব্রিক্যান্টগুলির থেকে পৃথক কারণ কারণ এগুলি কেবল যৌন মিলনের সময় ব্যবহৃত হয়, যোনি শুষ্কতার কারণে স্থায়ী অস্বস্তি দূর করতে যোনি ময়শ্চারাইজিং ক্রিম এবং জেলগুলি যে কোনও সময় ব্যবহার করা যেতে পারে।
    • আপনি যখন কোনও পণ্য কিনেছেন তা নিশ্চিত করুন যে এতে ডিটজেন না রয়েছে, এটি সুগন্ধ মুক্ত এবং স্বাদহীন এবং এটি তথাকথিত বাধা contraceptive পদ্ধতিতে ব্যবহার করা যেতে পারে (যেমন কনডম)।
    • এই পণ্যগুলি প্রতি দুই বা তিন দিন ব্যবহার করুন।
      1. আতর ছাড়াই কেবল সাধারণ পণ্য ব্যবহার করুন। সুগন্ধযুক্ত সাবান, বুদ্বুদ স্নান, ডিটারজেন্ট এবং লোশনগুলি খরা আরও খারাপ করতে পারে কারণ এগুলিতে আক্রমণাত্মক রাসায়নিক রয়েছে are যখনই সম্ভব, এমন পণ্য ব্যবহার করুন যাতে আতর বা রাসায়নিক এজেন্ট থাকে না। প্রাকৃতিক ডিটারজেন্টের জন্য বেছে নিন এবং পাতা নরম হওয়া এড়ান।
      2. গরম টব এবং পুল সম্পর্কে সাবধান থাকুন। পাবলিক পুলগুলিতে প্রায়শই প্রচুর পরিমাণে ক্লোরিন থাকে যা ত্বককে খুব শুষ্ক করে তোলে। এই সর্বজনীন জায়গাগুলিতে বেশি সময় ব্যয় করা এড়িয়ে চলুন এবং, যদি আপনাকে যেতে হয়, স্নানের শেষে কমপক্ষে ঠান্ডা জল দিয়ে যোনিটি ধুয়ে ফেলুন।
      3. হাইড্রেটেড থাকুন। ডিহাইড্রেশন যোনি শুষ্কতায় অবদান রাখায় সারা দিন হাইড্রেটেড থাকুন। লিডিয়ালটি দিনে কমপক্ষে ২.২ লিটার জল পান করতে হয়, প্রায় 9 গ্লাস।
        • আপনি যদি প্রচুর ঘামতে অভ্যস্ত হন তবে বেশি জল পান করুন, যদি আপনি শারীরিকভাবে সক্রিয় থাকেন বা খুব উত্তপ্ত অঞ্চলে থাকেন।
        • এমনকি রস এবং চা তরল হিসাবে বিবেচিত হয়।
      4. নিয়মিত ব্যায়াম করুন। এটি হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। অ্যারোবিক ক্রিয়াকলাপগুলি হার্টের হার এবং শ্বাসকষ্ট বাড়ায়। অন্যান্য ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে হাঁটাচলা, কম প্রভাব জগিং, সাঁতার এবং সাইক্লিং। সপ্তাহে কমপক্ষে 5 দিন সর্বনিম্ন 30 মিনিটের এ্যারোবিক অনুশীলন করার চেষ্টা করুন।
      5. ভাল চর্বি এবং সয়া খাওয়া। ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড এবং ফ্ল্যাকসিড তেল এবং সয়া জাতীয় পণ্যগুলির এস্ট্রোজেনের মতো বৈশিষ্ট্য রয়েছে, তাই তারা যোনি শুকনো উপশম করতে সহায়তা করতে পারে। তাই সপ্তাহে বেশ কয়েকবার ফ্যাটি ফিশ (সালমন বা ম্যাকারেল) খান এবং সয়াজাতীয় পণ্যগুলি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।
        • আপনি ফার্মাসিতে বা লাইভ সংস্কৃতি সহ দই আকারে প্রোবায়োটিক গ্রহণ করে আপনার যোনি স্বাস্থ্যের উন্নতি করতে চেষ্টা করতে পারেন।
      6. ধূমপান বন্ধ করুন। নিকোটিন আসক্তি যোনি শুষ্কতার সাথে যুক্ত এবং এটি আরও খারাপ হতে পারে। এখনই ধূমপান বন্ধ করুন এবং দেখবেন লক্ষণগুলি হ্রাস পাবে।
      7. সমস্যাটি আরও খারাপ করে তোলে এমন ওষুধ ব্যবহার বন্ধ করুন। কিছু অ্যান্টিডিপ্রেসেন্টস, ঠান্ডা প্রতিকার এবং অ্যালার্জি যোনি সংবেদনশীল ত্বক সহ শ্লেষ্মা ঝিল্লি শুকিয়ে যেতে পারে। আপনি বর্তমানে যে ওষুধগুলি গ্রহণ করছেন তার একটি তালিকা তৈরি করুন এবং এটি আপনার ডাক্তারকে দেখান। তাদের মধ্যে কেউ খরা বৃদ্ধি করে কিনা এবং তা পরিবর্তন করা সম্ভব কিনা তা জানার চেষ্টা করুন।
        • প্রথমে আপনার ডাক্তারের সাথে কথা না বলে কোনও ওষুধ খাওয়া বন্ধ করবেন না।
    • পদ্ধতি 3 কম ধ্বংসাত্মক স্তরের কারণে যোনি শুষ্কতা পরিচালনা করে

      1. ঝুঁকি বিষয়গুলি সম্পর্কে জানুন। মেনোপজের সময় এবং তার পরে শরীরে ধ্বংসাত্মক ঘনত্ব যথেষ্ট হ্রাস পায়, যার ফলে চক্রের ব্যর্থতা এবং যোনি অ্যাট্রোফি হয়, যোনি প্রাচীরগুলি শুকিয়ে ও পাতলা করে প্রকাশিত হয়। তিনি মনে করেন যে যোনি শুকনো রোগের চিকিত্সার সবচেয়ে কার্যকর উপায় হ’ল শরীরে হারানো হরমোন প্রতিস্থাপন করা। তবে, ধ্বংসাত্মক ব্যবহার সমস্ত মহিলার পক্ষে নিরাপদ নয়, তাই আপনার ডাক্তার বা স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে আলোচনা করুন।পেশাদাররা আপনার চিকিত্সার ইতিহাস জানতে চাইবে এবং আপনি পরীক্ষা নেবেন।
        • আপনার যদি লভেজ অ্যালাবেশন বা কেমোথেরাপি চিকিত্সা করা থাকে তবে নিম্ন ধ্বংসাত্মক স্তরগুলিও ঘটতে পারে।
        • আপনার যদি স্তন ক্যান্সার বা এন্ডোমেট্রিয়াম থাকে বা ডায়াগজেন ব্যবহার করবেন না।
        • আপনার যদি যোনি রক্তক্ষরণ হয় যা এখনও নির্ণয় করা হয়নি তবে এগুলি ব্যবহার করা উচিত নয়।
      2. একটি ধ্বংসাত্মক ক্রিম ব্যবহার করুন। যোনি ইস্ট্রোজেনগুলির প্রশাসন ক্রিমের মাধ্যমে শীর্ষে করা যায় can কোনও আবেদনকারী ব্যবহার করে যোনিতে আপনার পছন্দের ক্রিমটি প্রয়োগ করুন। এটি এক বা দুই সপ্তাহের জন্য প্রতিদিন করুন, তারপরে নিম্নলিখিত সপ্তাহগুলিতে সপ্তাহে 1 বা 3 বার বা একজন ডাক্তার দ্বারা নির্দেশিত হিসাবে।
        • লেস্ট্রোজেন যোনি ট্যাবলেটগুলিতেও পাওয়া যায়। আবেদনকারীকে দুই সপ্তাহের জন্য প্রতিদিন যোনিতে একটি ট্যাবলেট Inোকান, তারপরে আপনি যতক্ষণ চান সপ্তাহে দু’বার।
        • যোনি ইস্ট্রোজেনগুলি দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য নিরাপদ হিসাবে বিবেচিত হয়।
      3. একটি যোনি রিং চেষ্টা করুন। আপনি যদি ক্রিম ব্যবহার করতে না চান, তবে জেনে রাখুন যে অন্যান্য বিকল্প রয়েছে যেমন যোনি রিং। এটি যোনিতে flexোকানো একটি নমনীয় প্লাস্টিকের নল যা স্থানীয়ভাবে ইস্ট্রোজেন প্রকাশ করে। এটি প্রবেশ করতে আপনার যদি সমস্যা হয় তবে আপনি এটি কিভাবে করবেন তা আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করতে পারেন। রিং প্রতি 3 মাসে প্রতিস্থাপন করতে হবে।
        • আপনি যৌনতার সময় যোনিতে রেখে দিতে পারেন।
        • কেবলমাত্র প্রায় 10% এস্ট্রডিওল সিস্টেমগতভাবে শোষিত হয়, তাই আপনার কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া হবে।
      4. প্রাস্টেরন চেষ্টা করুন। ডিহাইড্রোপিয়েনড্রোস্টেরন (ডিএইচইএ) বা প্রস্টেরন ইস্ট্রোজেন ছাড়াই একটি যোনি সাপোজিটরি। প্রতিদিন যোনিতে সাপোজিটরি .োকান। আপনি যদি স্থানীয় যোনি চিকিত্সা পছন্দ করেন তবে এটি ইস্ট্রোজেন এড়াতে চান এটি একটি দুর্দান্ত বিকল্প।
      5. নির্ধারিত লসপেমিফিন পান। এই ওষুধটি ডিস্ট্রজেনিক থেকে তৈরি নয়, তবে এটি একই রকম এবং যোনিতে একইভাবে কাজ করে। যোনি শুষ্কতা থেকে মুক্তি পেতে কেবল এটি নিন।
        • গরম ঝলকানি একটি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া।
        • এই ওষুধটি রক্ত ​​জমাট বাঁধার এবং জরায়ুর ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। এছাড়াও, আপনার অতীতে স্তন ক্যান্সার হয়েছে বা থাকলে আপনার এটি ব্যবহার করা এড়ানো উচিত। এই ওষুধটি গ্রহণের ঝুঁকি এবং সুবিধা সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।
      6. হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি ব্যবহার করে দেখুন। এই ক্ষেত্রে, ইস্ট্রোজেন মৌখিকভাবে নেওয়া হয় এবং প্রশ্নে হরমোনের মাত্রা পুরো শরীর জুড়ে বৃদ্ধি পায়, কেবলমাত্র যোনি অঞ্চলে নয়। গরম ঝলকির মতো আপনার যদি মেনোপজের কিছু মারাত্মক লক্ষণ থাকে তবে এই দ্রবণটি আপনাকে সহায়তা করতে পারে। তবে, পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা বেশি থাকে, পাশাপাশি ক্যান্সারের কয়েকটি ধরণের সংক্রমণের ঝুঁকিও বৃদ্ধি পায়।
        • হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি প্যাচ, পিল, ট্রান্সডার্মাল ইমপ্লান্ট বা টপিকাল জেল হিসাবে উপলব্ধ।
        • আপনার ডাক্তারের সাথে হরমোন রিপ্লেসমেন্ট থেরাপির সম্ভাব্য সুবিধা এবং ঝুঁকি নিয়ে আলোচনা করুন।

       

       

Leave a Reply

Your email address will not be published.

Translate »