শীতকালে গরম পানিতে গোসল, উপকার নাকি ক্ষতি?

Somoy Tv News

 

সম্পূর্ণ নিউজ সময়

লাইফস্টাইল

১৯ টা ৫ মিঃ, ২৬ নভেম্বর, ২০২১

শীতকালে গরম পানিতে গোসল, উপকার নাকি ক্ষতি?

সারাদিনের কাজের জন্য নিজেকে প্রস্তুত করতে সকালের গোসল আমাদের সতেজ করে তোলে। কিন্তু শীতকাল এলেই অনেকে ঠান্ডার ভয়ে গোসল করতে চান না। অনেকেই আবার শীতে নিয়মিত গরম পানিতে গোসল করেন। কোন পানিতে গোসল করা বেশি উপকার?

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

 

২ মিনিটে পড়ুন

বিশেষজ্ঞদের মতে, খুব ঠান্ডা বা অলসতা লাগলেও শীতকালে প্রতিদিন গোসল করা উচিত। এবিপি আনন্দের প্রতিবেদনে বলা হয়েছে, পরিচ্ছন্নতা ছাড়াও গোসলের অনেক স্বাস্থ্যের উপকারিতা রয়েছে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন গরম পানিতে গোসল করলে স্বাস্থ্য ভালো থাকে এবং চাপমুক্ত থাকার সম্ভাবনা বেশি থাকে, বেশি বিশ্রাম হয়, ভালো ঘুমও হয়।

 

ডায়াবেটিসে আক্রান্তদের জন্য শীতকালে গরম পানিতে গোসল করা খুবই উপকারী বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, নিয়মিত গরম পানিতে গোসল করলে রক্তে শর্করার মাত্রা সঠির থাকে। এর পাশাপাশি ক্যালোরি কমাতেও সাহায্য করে। সমীক্ষায় দেখা গেছে, ৩০ মিনিট হাঁটার পর যে পরিমাণ ক্যালোরি আমাদের শরীর থেকে ধ্বংস হতে পারে, সেই একই পরিমাণ ক্যালোরি ধ্বংস হচ্ছে দিনে একবার গরম পানিতে গোসল করার ফলে। এছাড়াও রক্তে শর্করার মাত্রাও সঠিক থাকছে।

 

শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম খুবই জরুরি। কিন্তু সারাদিনের পরিশ্রম, ক্লান্তি, চোখের পাতা বুজেও আসছে, তবুও ঘুমের পাত্তা নেই! এর সমাধান হতে পারে গরম পানিতে গোসল। বিশেষজ্ঞরা বলছেন, ভালো ঘুমের জন্য দারুণ উপকারী গরম পানিতে গোসল। গরম পানিতে গোসল করলে শরীর সতেজ হয়ে যায়। শরীরের পেশিগুলোও আরাম পায়। আর এর ফলেই দ্রুত ঘুম চলে আসে। তাই যাদের অনিদ্রার সমস্যা রয়েছে, তাদের জন্য খুব উপকারী।

 

আরও পড়ুন: ব্রণের সমস্যা থেকে বাঁচতে যা করবেন

 

চিকিৎসকরা বলছেন, শরীরে রক্ত সঞ্চালন সঠিক রাখতে সাহায্য করে গরেম পানিতে গোসল। রক্ত সঞ্চালন সঠিক থাকলে শরীরে এনার্জিও পরিপূর্ণ থাকে। এছাড়া, উচ্চ রক্তচাপের সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে নিয়মিত গরম পানিতে গোসল। এর ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদপিন্ডকে সচল রাখতে সাহায্য করে।

 

মস্তিষ্কে রক্ত সঞ্চালন সঠিক না হলেই মাথা যন্ত্রণার সমস্যা দেখা দেয়। মাথা যন্ত্রণার সমস্যাকে দূর করতে সাহায্য করে গরম পানিতে গোসল। এছাড়াও স্ট্রেস, উদ্বেগের মতো সমস্যাকেও প্রতিরোধ করে গরম পানি।

 

আরও পড়ুন: পাতলা চুল ঘন দেখানোর কৌশল

 

বিভিন্ন সময়ে অনেকের পেশিতে টান পড়ে। বিশেষজ্ঞদের মতে, পেশিগুলোকে সচল রাখতে সাহায্য করে গরম পানিতে গোসল। কাঁধ, পিঠ, ঘাড়ে ম্যাসেজের মতো কাজ করে গরম পানিতে গোসল।

 

ত্বক বিশেষজ্ঞদের মতে, ত্বকের জন্য দারুণ উপকারী গরম পানিতে গোসল। নিয়মিত গরম পানি দিয়ে গোসল করলে ত্বক সুস্থ থাকে। ত্বক থেকে যাতবীয় দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে গরম পানি। এছাড়াও, ত্বকের আদ্রতা বজায় রেখে বয়সের ছাপও পড়তে দেয় না।

 

শীত আসলেই অনেকের ঠান্ডা লাগা এবং জ্বরের সমস্যা দেখা দেয়। ঠান্ডা লাগা এবং জ্বরের সমস্যাকে দূর করতে সাহায্য করে গরম পানিতে গোসল। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শীতকালের মতো বছরের যে কোনো সময়েই গরম পানিতে গোসল করলে ঠান্ডা লাগার সমস্যা অনেক কম থাকবে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Your email address will not be published.

Translate »