শীর্ষ ক্যাটাগরিতে মাশরাফি, সর্বোচ্চ পারিশ্রমিক ৭০ লাখ টাকা!

প্রায় এক বছর ধরে ক্রিকেটের বাইরে মাশরাফি বিন মুর্তজা। গত বছরের ১৮ ডিসেম্বর সর্বশেষ ম্যাচ খেলেছিলেন। তবে আসন্ন বিপিএল দিয়ে মাঠে ফিরছেন সাবেক অধিনায়ক। আগামী ২৭ ডিসেম্বর স্থানীয় এক হোটেলে অনুষ্ঠিত হবে প্লেয়ার্স ড্রাফট। আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ড্রাফট ঘোষণা না করলেও বাংলা ট্রিবিউনের কাছে হস্তগত ড্রাফটে দেখা গেছে, মাশরাফিকে রাখা হয়েছে শীর্ষ ক্যাটাগরিতে। যেখানে সর্বোচ্চ পারিশ্রমিক ৭০ লাখ টাকা।

বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফর শেষে শুরু হবে দ্বিতীয় জনপ্রিয় এই লিগ। আর এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়েই মাঠে ফেরার ইচ্ছা মাশরাফির। এজন্য প্রায় ১০ কেজি ওজন কমিয়েছেন। ইতোমধ্যে স্কিল অনুশীলনও শুরু করেছেন। হয়তো বিপিএলে বেশ সফল বলেই এই কামব্যাকে তিনি ভীষণ মরিয়া। সাত আসরে চারবারই শিরোপা জিতেছেন।

প্লেয়ার্স ড্রাফটে ৬টি গ্রেডে বাংলাদেশি ক্রিকেটারদের ভাগ করা হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি মূল্য ‘এ’ গ্রেডের ক্রিকেটারদের ৭০ লাখ টাকা। এই তালিকায় আছেন দেশের ৬ সিনিয়র ক্রিকেটার। মাশরাফি ছাড়াও ‘এ’ ক্যাটাগরিতে আছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমান।

লিটন দাস, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, সৌম্য সরকারসহ মোট ১৫ জন আছেন ‘বি’ গ্রেডে। এই গ্রেডের পারিশ্রমিক ৩৫ লাখ টাকা।

সীমিত ওভারের ক্রিকেটে একসময়ের সেরা পেসার রুবেল হোসেনকে রাখা হয়েছে ‘সি’ গ্রেডে। রুবেল ছাড়া এই গ্রেডে আছেন যুব বিশ্বকাপ জয়ী দলের তৌহিদ হৃদয়, তানজিদ হাসান তামিম, শামীম হোসেন পাটোয়ারী, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন ও হাসান মুরাদ। টেস্ট দলের স্পিনার তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহী, সাইফ হাসান, ইয়াসির আলী চৌধুরী, নাঈম হাসানও আছেন এই ক্যাটাগরিতে। ‘সি’ গ্রেডের পারিশ্রমিক ২৫ লাখ টাকা।

জাতীয় দল থেকে বাদ পড়া বেশ কয়েকজন ক্রিকেটার আছেন ‘ডি’ গ্রেডে। এই গ্রেডের পারিশ্রমিক ১৮ লাখ টাকা। মোহাম্মদ আশরাফুল, অলক কাপালি, আবু হায়দার রনি, নাসির হোসেন, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, সাব্বির রহমান, সোহাগ গাজী, জুনায়েদ সিদ্দিকী, মুক্তার আলী, সোহরাওয়ার্দী শুভ, মেহেদী মারুফ, নাঈম ইসলাম, রাকিবুল হাসান সিনিয়র, সাকলাইন সজীবসহ মোট ৪৫ জন আছেন এই তালিকায়। এই গ্রেডে যুব বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক আকবর আলীও আছেন।

৩৫ জনকে নিয়ে তৈরি করা হয়েছে গ্রেড-‘ই’। এই গ্রেডের পারিশ্রমিক- ১২ লাখ টাকা। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফরমারদের নিয়ে এই ড্রাফট তৈরি হয়েছে। নাজমুল হোসেন মিলন, তাসামুল হক, অভিষেক মিত্র, ধীমান ঘোষ, তাইবুর রহমান পারভেজ, শাহবাজ চৌহান, রবিউল ইসলাম রবি আছেন এই গ্রেডে। সবেচেয়ে বেশি ৭৬ ক্রিকেটার আছেন ‘এফ’ গ্রেডে। তাদের পারিশ্রমিক ৫ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published.

Translate »