স্বামী যদি স্ত্রীকে তৃপ্তি প্রদানে অক্ষম হয়, স্ত্রীর তাহলে কী করা উচিত? ইসলাম কি বলে এ বিষয়ে?

প্রশ্ন– আমার স্বামীর সাথে আচরণের ক্ষেত্রে সমস্যায় ভুগছি। আমি জানি সে আমাকে আহ্বান করলে, মানসিকভাবে প্রস্তুত না থাকলেও, তার কক্ষে যাওয়া আমার জন্য আবশ্যক। আরও জানি যে মিথ্যা বলা ন্যক্কারজনক অপরাধ। তবে আমার স্বামীকে খুশি করা আমার কাছে সবচেয়ে বড় বিষয়।

এমতাবস্থায়, আমি পরিতৃপ্ত হয়েছি বলে ভান ধরা কী জায়েয হবে? আসলে আমি এই সমস্যায় ভুগছি। আমি মিথ্যাও বলতে চাই না, আবার সে আমাকে পরিতৃপ্ত করতে পারেনি এ-কথা বলে তাকে বিব্রতও করতে চাই না। এভাবে পরিতৃপ্তির ভান ধরা থেকে বিরতও হতে পারছি না, আবার সে বিব্রত বোধ করবে ভয়ে তাকে খোলাখুলি বলতেও পারছি না। আশা করি আপনি আমাকে এ ব্যাপারে দিকনির্দেশনা দেবেন। আর আপনার দুয়ায় আমাকে ভুলবেন না।

উত্তর- আল্লাহর কাছে দুয়া করি, তিনি আপনার ধৈর্য, আপনার রবের নির্দেশ মোতাবেক স্বামীর ইচ্ছা পূরণ ইত্যাদির জন্য তিনি আপনাকে উত্তম জাযা দান করুন। আপনি যা বললেন তার এলাজ হল, স্বামীকে বিষয়টি পরিষ্কারভাবে বলে দেয়া। এভাবে বললে তাকে বিব্রত করা হবে না, তাকে দুর্বল বলে অভিযুক্তও করা হবে না। অধিকাংশ ক্ষেত্রে এধরনের সমস্যার মূল কারণ, সমস্যা যে আছে সে বিষয়ে স্বামীর অনুভূতিশূন্যতা।

স্বামীর অপারগতা বা যৌনদুর্বলতা এ ক্ষেত্রে মূল কারণ নয়। কেননা সে হয়ত সঙ্গমে লিপ্ত হয়ে পড়ে এতৎসংন্ত্রান্ত কিছু বিষয় আমলে না এনেই। অথচ সেগুলো প্রয়োগ করলে স্ত্রীর তৃপ্তিঘটা স্বাভাবিক ব্যাপার। আপনাকে পরামর্শ দিচ্ছি স্বামী-স্ত্রীর সম্পর্ক ও মিলনবিষয়ক কিছু সহায়ক বইয়ের আশ্রয় নিতে; যেমন মাহমুদ মেহদি ইস্তান্বুলির তুহফাতুল আরুস ( নববধূর উপঢৌকন) বইটি।

ফলকথা হল, এ-বিষয়ে স্বামীর সাথে সরাসরি কথা বলতে ও তাকে এ বিষয়ক বই পুস্তক পড়তে পরামর্শ দেয়ায় কোনো মানা নেই। যার এলাজ হয়ত একেবারেই সহজ সে বিষয়ে কষ্টযাতনা সহ্য করে যাওয়ার চাইতে সরাসরি বলে ফেলাই ভালো। অবশ্য নারীকেও এ-ক্ষেত্রে দায়িত্ব ভাগ করে নিতে হবে। এ-ক্ষেত্রে নারীর যা যা করা উচিত করতে হবে। স্বামীর জন্য সাজগোজ করতে হবে। স্বামীকে আদর দিতে হবে। মিলনে তাকে উৎসাহী করে তুলতে হবে। আল্লাহর কাছে প্রার্থনা, তিনি যেন মুসলমানদের অবস্থা ভালো করে দেন। আল্লাহই উত্তম জ্ঞানী।

পিরিয়ডের সময় শরীর ভালো রাখবে যে খাবার
পিরিয়ড নারীদের কাছে একটি পরিচিত শব্দ। পিরিয়ড প্রতি মাসে নারীকে গর্ভধারণের জন্য প্রস্তুত করে। এ সময় নারীদের পরিচ্ছন্ন থাকা যেমন জরুরি, তেমনি খাবারের বিষয়ে একটু গুরুত্ব দেয়া উচিত। কারণ পিরিয়ডের সময়ে পরিচ্ছন্নতা, খাবার, বিশ্রাম নেয়া ও হাঁটাচলায় সাবধানতা জরুরি।

প্রতি চন্দ্র মাস পর পর হরমোনের প্রভাবে পরিণত মেয়েদের জরায়ু চক্রাকারে যে পরিবর্তনের মধ্য দিয়ে যায় এবং রক্ত ও জরায়ু নিঃসৃত অংশ যোনিপথে বের হয়ে আসে, তাকেই পিরিয়ড বা ঋতুচক্র বলে। মাসিক চলাকালীন পেটব্যথা, পিঠব্যথা ও বমি বমি ভাব হতে পারে। পিরিয়ডে ভালো মানের ন্যাপকিন ব্যবহার করা জরুরি। এ ছাড়া কোনোভাবেই একই কাপড় পরিষ্কার করে একাধিকবার ব্যবহার করা উচিত নয়। পিরিয়ডের সময় শরীর থেকে যে রক্ত প্রবাহিত হয়, তার মধ্যে ব্যাকটেরিয়া থাকে।

পিরিয়ডের সময়ে শরীর ঠিক রাখার জন্য খাদ্যের প্রতি হতে হবে সচেতন। নতুবা দৈনন্দিন জীবনে এর খারাপ প্রভাব পড়বে।

আসুন জেনে নেই দেহ ও মন সুস্থ রাখতে পিরিয়ডের সময় খাবেন যেসব খাবার-

শাকসবজি

পিরিয়ডের সময় শরীরকে প্রয়োজনীয় সুরক্ষা দিতে সবুজ শাকসবজি খাওয়া যেতে পারে।বিশেষ করে কচু শাক বেশি উপকারী। সবুজ শাকসবজিতে রয়েছে আয়রন এবং ভিটামিন-বি ও উচ্চ ফাইবার। এই ফাইবার আপনার হজম প্রক্রিয়াকে তরান্বিত করবে, যা পিরিয়ডকে সহনীয় করতে খুবই প্রয়োজন।

ফলমূল

পিরিয়ড সম্পর্কিত হজমের সমস্যা সমাধানে তাজা ফলমূল বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনার পছন্দসই নানা ধরনের ফলমূল নিয়মিত খাবার টেবিলে রাখুন।

লাল মাংস

পিরিয়ডের সময় লাল মাংস আপনার শরীরের জন্য বেশ প্রয়োজনীয়। লাল মাংস আপনার শরীরে প্রয়োজনীয় আয়রন জোগায়, যা প্রতি মাসে আপনার শরীর থেকে প্রচুর রক্তক্ষরণ পূরণে সহায়তা করে। আয়রনযুক্ত খাবার আপনাকে অনেক কঠিন রোগ থেকে রক্ষা করে থাকে।

বাদাম

পিরিয়ডের সময় বাদাম খাওয়া যেতে পারে।বাদাম শরীরের জন্য বেশ উপকারী।

পায়ে নয়, হাতে স্যান্ডেল নিয়ে ঘুরছেন ভারতের দক্ষিণী ছবির নায়িকা শ্রুতি হরিহরণ। কেন? এবার তিনি জানালেন ভয়ংকর কথা! বললেন, ‘তখন আমার বয়স ছিল ১৮। তামিল ছবির শীর্ষস্থানীয় একজন প্রযোজক কান্নাড়া ভাষায় তৈরি আমার একটি ছবির স্বত্ব কিনে নেন। তামিল রিমেকে একই চরিত্রে আমাকে রাখার প্রস্তাব করেন।

এ সময় জানতে পারি, তাঁরা মোট পাঁচজন প্রযোজক। আমাকে তাঁদের সবার সঙ্গে সময় কাটাতে হবে, এমনকি তাঁরা যেভাবে বলবেন, তা-ই করতে হবে। তার মানে, আমাকে সেই পাঁচজনের শয্যাসঙ্গী হতে হবে।’

ব্যাপারটি নিয়ে পরিচিতজনদের সঙ্গে তিনি কথা বলেন। তখন অনেকেই শ্রুতি হরিহরণকে পরামর্শ দিয়েছেন, সমস্যাগুলো মানিয়ে চলতে হবে। কীভাবে মানিয়ে চলতে হবে, তা যদি তিনি না বোঝেন, তাহলে এই ইন্ডাস্ট্রিতে কাজ করতে পারবেন না।

এ ঘটনার পর কঠিন সিদ্ধান্ত নিয়েছেন শ্রুতি হরিহরণ। বললেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি, হাতে স্যান্ডেল নিয়ে ঘুরব। যখন এ ধরনের প্রস্তাব পাব, সোজা তাদের মুখে স্যান্ডেল দিয়ে আঘাত করব। তাতে যদি এই মানুষগুলোর লজ্জা হয়।’

শ্রুতি হরিহরণ কর্ণাটক রাজ্য চলচ্চিত্র পুরস্কারে ২০১৬ সালে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন। চলচ্চিত্র অঙ্গনের সঙ্গে যুক্ত হন কিশোর বয়সে। তখন থেকেই নানা আপত্তিকর প্রস্তাব পাচ্ছেন।

অনেক প্রযোজক ও পরিচালক কাজ পাইয়ে দেওয়ার বিনিময়ে তাঁর সঙ্গে শারীরিক সম্পর্ক তৈরি করতে চেয়েছেন। তবে শ্রুতি দাবি করেন, সেই শুরু থেকেই এসব পশুর হাত থেকে তিনি নিজেকে রক্ষা করে চলেছেন।

আরও পড়তে পারেনদরজার বাইরে মাকে রেখে মেয়েকে ধর্ষণ করেছিলেন ম্যারাডোনা, দাবি বান্ধবীর

আরও পড়ুনকালিদাস পণ্ডিতের ধাঁধাঁ ১। পর্ব moral stories Kalidas Pondit In Bangla কালিদাস

Read More: মেয়েকে ধর্ষণের দায়ে বাবার যাবজ্জীবন

আরো জানুন >> ছাত্রীকে ধর্ষণ মামলায় শিক্ষকের যাবজ্জীবন

এখনই কিনুন >> সাত বছরের শিশুকে ধর্ষণের দায়ে বাবার যাবজ্জীবন

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন >> মেয়েকে ধর্ষণের মামলায় পিতার যাবজ্জীবন কারাদণ্ড

জোর করে মাটিতে ফেলে মাকে ধর্ষণ, মোবাইল দিয়ে ছবি তুলল মেয়ে

মেয়ের সামনে মাকে ধর্ষণ, ডিবির এসআই কারাগারে

সৎ মাকে ধর্ষণের চেষ্টা, ছেলে আটক

মাতাল অবস্থায় মাকে ধর্ষণ, ছেলে আটক

মায়ের অবগতিতেই বোনকে বছর ধরে ধর্ষণ!

দ্বিতীয়বারের জন্য মাকে ধর্ষণ করতে গিয়ে গ্রেফতার ছেলে

আরও পড়ুনমামেয়েকে ধর্ষণের দায়ে জনের যাবজ্জীবন

বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাকে  পোস্টটি সম্পর্কে বলেছি। আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করবেন।

আপনার এই পোস্টটি কেমন লেগেছে, মন্তব্য করে আমাদের জানান এবং এই পোস্টে কোনও ত্রুটি থাকলেও আমরা অবশ্যই এটি সংশোধন করে আপডেট করব।

 

Biography, Famous Quotes উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো 

ফিলোসফিবিডি ডটকম (philosophybd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Subscribe to the philosophybd.com YouTube channel and follow the Facebook page.

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব  ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Subscribe to the Daily News Times bd.com YouTube channel and follow the Facebook page.

 

উক্ত আর্টিকেলের উক্তি বাণীসমূগ বিভিন্ন ব্লগ, উইকিপিডিয়া এবং .. রচিত গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

 

তথ্যসূত্র: Wikipedia, Online

Sourc of : Wikipedia, Online Internet

 

 ছবিঃ ইন্টারনেট

দৃষ্টি আকর্ষণ এই সাইটে সাধারণত আমরা নিজস্ব কোনো খবর তৈরী করি না.. আমরা বিভিন্ন নিউজ সাইট থেকে খবরগুলো সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি.. তাই কোনো খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কতৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published.

Translate »