Thursday, March 28, 2024
HomeJob News১০ দিনে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2021| freelancer jobs | ফ্রিল্যান্সিং কোথায় শিখবেন...

১০ দিনে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2021| freelancer jobs | ফ্রিল্যান্সিং কোথায় শিখবেন জানুন

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো বা ফ্রিল্যান্সিং কোথায় শিখবো এসব নিয়ে আমাদের সবার মধ্যেই থাকে বিভিন্ন ধরনের প্রশ্ন। তাই কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব বা ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই নিয়ে আজকে থাকবে আমাদের একটি বিশেষ আয়োজন। চলুন জেনে নিই ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2021 সহ আউটসোর্সিং কিভাবে শিখবো তার যাবতীয় বিস্তারিত আলোচনা।
এখান থেকে আপনি আরও জানতে পারবেন-
১. ফ্রিল্যান্সিং কেন করব
২. ফ্রিল্যান্সিং কাকে বলে
৩. ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ
৩. ফ্রিল্যান্সিং এ বাংলাদেশের অবস্থান ২০২১ সহ আরও নানা তথ্য।

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো | ফ্রিল্যান্সিং কাকে বলে | ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ | ফ্রিল্যান্সিং কোথায় শিখবো

বর্তমান সময়ে নতুন কিছু শেখার জন্য এর চেয়ে ভাল সময় আর কখনও হয়নি। ফ্রিল্যান্সিং সেক্টর বা শিল্পে উন্নতি হচ্ছে খুব দ্রুত গতিতে। পাশাপাশি মার্কেটপ্লেস সমূহে দূরবর্তী কাজের চাহিদাও বাড়ছে। এবং এর ফলে অনলাইনে চাকরি খোঁজা সহজ হচ্ছে।
আপনি যদি আজকে ফ্রিল্যান্সিং সেক্টরে সেরা দক্ষতাগুলি সম্পর্কে কোনটি সবচেয়ে ভালো হয় তা নিয়ে ভেবে থাকেন তবে আমাদের কাছে আপনার জন্য কয়েকটি পরামর্শ রয়েছে। এই কন্টেন্টে আমরা বিভিন্ন মার্কেটপ্লেসে তথ্য-উপাত্ত বিশ্লেষণ ও যাচাই-বাছাই করে উচ্চ চাহিদার সাথে ফ্রিল্যান্সিং শেখার জন্য কিছু সেরা দক্ষতা খুঁজে বের করি। এছাড়াও প্রতিটি দক্ষতা শিখতে আপনাকে সাহায্য করার জন্য আমরা কয়েকটি অনলাইন কোর্সের পরামর্শ শেয়ার করব।
তাই আপনি যদি কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো এই নিয়ে দুশ্চিন্তায় থেকে থাকেন বা আপনি যদি ফ্রিল্যান্সিং শুরু করবেন কিংবা ফ্রিল্যান্সিং কাকে বলে এগুলো সম্পর্কে কিছুই না জেনে থাকেন, অথবা ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ কি কি হতে পারে তার সম্পর্কে যাবতীয় ধারণা তার জন্য আমরা আছি।

ফ্রিল্যান্সিং কাকে বলে | ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2021

ফ্রিল্যান্সিং মানে অন্য কারো দ্বারা নিযুক্ত না হয়ে একটি স্বাধীন কোম্পানি হিসেবে কাজ করা। ফ্রিল্যান্সাররা স্ব-নিযুক্ত এবং প্রায়শই স্বাধীন ঠিকাদার হিসাবে উল্লেখ করা হয়। ফ্রিল্যান্সারদের অন্য কোম্পানিগুলো পার্টটাইম বা স্বল্পমেয়াদী ভিত্তিতে নিয়োগ দেয়, কিন্তু তারা পূর্ণকালীন কর্মচারীদের সমান ক্ষতিপূরণ পায় না বা কোনো বিশেষ কোম্পানির প্রতি একই ধরনের প্রতিশ্রুতি রাখে না।
ফ্রিল্যান্স” শব্দটি ১৮০০ এর দশকের ইতিহাসে খুঁজে পাওয়া যায় যখন একটি “ফ্রি ল্যান্স” একটি মধ্যযুগীয় ভাড়াটে সৈন্যকে উল্লেখ করে, যে কোন জাতি বা ব্যক্তি তাদের জন্য সবচেয়ে বেশি অর্থ প্রদান করবে। “ল্যান্স” শব্দটি দীর্ঘ অস্ত্রকে নির্দেশ করে যা ঘোড়ার পিঠে নাইটরা প্রতিদ্বন্দ্বীদের তাদের ঘোড়া থেকে ছুঁড়ে মারতে ব্যবহার করে। মূলত এই ইতিহাস থেকেই ফ্রিল্যান্সিং শব্দটির পত্তন ঘটে। কোথায় থাকেন একদিনে হবে না
গিগ-অর্থনীতির উত্থানের সাথে, লোকেরা আগের চেয়ে বেশি ফ্রিল্যান্সিং সম্পর্কে জানছে এবং কথা বলছে। এবং এর কারণ হল আজ ইতিহাসে পূর্বের যেকোনো সময়ের তুলনায় অনেক বেশি ফ্রিল্যান্সার রয়েছে। আপওয়ার্ক এবং ফ্রিল্যান্সার ইউনিয়নের ২০১৯ সালের একটি গবেষণায় দেখা গেছে যে, ২০১৯ সালে ৫৭ মিলিয়ন আমেরিকান ফ্রিল্যান্স করেছে। এবং একই সমীক্ষা অনুসারে, ১৮ থেকে ২২ বছর বয়সী ৫৩% মানুষ ফ্রিল্যান্সিং করে।
 আরো পড়ুনঃ  পোস্ট লেখার ওয়েবসাইট ক্রয় করে মাসে ৮০,০০০+ টাকা ইনকাম করতে চাইলে এই লিংকে চাপ দিন।
শুধু আমেরিকা নয় বর্তমান সময়ে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের মধ্যে ফ্রিল্যান্সিং পেশাটাকে একটি গুরুত্বপূর্ণ আত্মনির্ভরশীল পেশা হিসেবে বেছে নিতে দেখা গেছে। এমনকি বাংলাদেশের মতো উন্নয়নশীল একটি দেশ যেখানে কর্মসংস্থানের যথেষ্ট অভাব রয়েছে, এরকম একটা দেশে যুবসমাজ আজকাল ফ্রিল্যান্সিং এর মত নিজেদের ভাগ্য ফেরানোর একটি অন্যতম হিসেবে বেছে নিয়েছে।
অন্যদিকে সফলভাবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে জায়গা করে নেওয়াই নিজেরা নিজেদের ভাগ্য পরিবর্তন করতে সক্ষম হয়েছে। তাই এখনকার মানুষের মধ্যে কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো বা ফ্রিল্যান্সিং শিখবো এই প্রশ্নগুলো খুব বেশি দেখা যাচ্ছে।

আউটসোর্সিং কিভাবে শিখবো | ফ্রিল্যান্সিং কেন করব | ফ্রিল্যান্সিং কাকে বলে | ফ্রিল্যান্সিং এ বাংলাদেশের অবস্থান ২০২১

একজন ফ্রিল্যান্সার যে যে কাজগুলো করতে পারেন তার জন্য সবাই “ফ্রিল্যান্স” বা “ফ্রিল্যান্সার” শব্দটি ব্যবহার করে্ন না। আসলে বেশিরভাগ ফ্রিল্যান্সাররা নিজেদেরকে “স্ব-নিযুক্ত” বা ” আত্মনির্ভরশীল” হিসাবে উল্লেখ করেন। তাই ফ্রিল্যান্সিং সম্পর্কিত যেসব শর্তাবলী সম্পর্কে আপনি সচেতন হতে চাইতে পারেন তার মধ্যে রয়েছে নিম্নোক্ত বিষয় গুলিঃ
চুক্তির কাজঃ চাকরি যেখানে আপনি একটি স্বল্পমেয়াদী বা খণ্ডকালীন চুক্তি পূরণের জন্য কাজ করছেন
স্বাধীন বায়ার এবং সেলারঃ এটি একটি ফ্রিল্যান্সারের আইআরএস শ্রেণীবিভাগ। প্রতিটি মার্কেটপ্লেসে বায়ার এবং সেলারদেরকে নিয়েই মূলত কর্ম পরিচালনা সংঘটিত হয়।
1099ঃ ফ্রিল্যান্সারদের আপনার সাধারণ, পূর্ণকালীন W2 এর বিপরীতে “1099-MISC” নামে একটি ট্যাক্স ফর্ম ব্যবহার করে অর্থ প্রদান করা হয়। কখনও কখনও “1099” একটি ফ্রিল্যান্সার বোঝাতে ব্যবহৃত হয়।
চুক্তি পরামর্শদাতাঃ এই শব্দটি 1099 চুক্তির অধীনে স্বল্প সময়ের জন্য আসা একজন পরামর্শদাতাকে বোঝায়। যিনি পরামর্শ দানের মাধ্যমে বিভিন্ন কঠিন কাজের সমাধান করেন।
কন্ট্রাক্ট-টু-হায়ারঃ কখনও কখনও ফ্রিল্যান্সাররা পূর্ণকালীন চাকরিতে আগ্রহী হন। চুক্তিভিত্তিক কাজগুলি একজন ফ্রিল্যান্সারের পূর্ণ সময়ের জন্য নিয়োগের আগে তার জন্য এক ধরণের “পরীক্ষার সময়” প্রদান করে। এইখানে ফ্রিল্যান্সারের মূলত দক্ষতার পরিচয় নেওয়া হয়।
ফ্রিল্যান্সাররা এক ধরণের সেবা প্রদানের বিনিময়ে পেমেন্ট গ্রহণ করে। সেই চুক্তি সাধারণত খণ্ডকালীন বা স্বল্পমেয়াদী। উদাহরণস্বরূপ, যদি আপনি আপনার জন্য নতুন হেডশট নেওয়ার জন্য একজন ফটোগ্রাফার নিযুক্ত করতে চান, তবে আপনাকে সেই সেশনের জন্য একজন ফ্রিল্যান্সারকে অর্থ প্রদান করতে হবে এবং এটি পে করার পর ই আপনার কাজ শেষ হবে। কখনও কখনও লোকেরা প্রতি সপ্তাহে বা প্রতি মাসে নির্দিষ্ট সংখ্যক ঘন্টা কাজ করার জন্য ফ্রিল্যান্সারদের অর্থ প্রদান করে। এই ব্যবস্থাটি প্রায়শই একটি “ধারক” হিসাবে উল্লেখ করা হয়।
রিটেনার বলতে বোঝায় যখন আপনি পরিষেবাগুলি বা কারও সময় ঠিক রাখেন। অনেক আইন পেশাজীবী রিটেনার নিয়ে কাজ করেন। প্রতি মাসে, তারা ক্লায়েন্টকে একটি নির্দিষ্ট পরিমাণ সময় বিল দেয়, নির্বিশেষে সেই পূর্ণ সময়টি ব্যবহার করা হয় কি না। এটি সত্যিই উদ্যোক্তাদের সহজ এবং সবচেয়ে বিশুদ্ধ রূপগুলির মধ্যে একটি। একজন ফ্রিল্যান্সার একটি নির্দিষ্ট সেবা বা ফলাফল প্রদান করে এবং ক্রেতা তাদের সরাসরি কাজ বা সেবা গ্রহণের পর একটি ফি প্রদান করে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2021 | আউটসোর্সিং কিভাবে শিখবো | ফ্রিল্যান্সিং কেন করব |

ফ্রিল্যান্সিং ব্যক্তিকে অনেক নমনীয়তা এবং নিয়ন্ত্রণ প্রদান করে। বেশিরভাগ ফ্রিল্যান্সাররা তাদের নিজস্ব কাজের সময় বেছে নেয়, তারা যে কাজ করে বা যে ক্লায়েন্টদের সাথে তারা কাজ করে তার সময় আগের থেকেই ঠিক করে নেয়। এমনকি দূর থেকে কাজ করতে পারে। ফ্রিল্যান্সিং হলো উদ্যোক্তার একটি রূপ, যার অর্থ ফ্রিল্যান্সার তাদের উপার্জনের সম্ভাবনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ করে। ফ্রিল্যান্সারদের বেতনে আটকে রাখা হয় না আর তাই তারা তাদের ক্লায়েন্টদের বিল দিয়ে যতটা সম্ভব উপার্জন করতে পারে এবং একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনি আপনার নিজের বস।
ফ্রিল্যান্সিং আপনি যে ধরনের কাজ করতে পারেন তার মধ্যেও অনেক বৈচিত্র্য প্রদান করে। আপনি যদি অনেক আগ্রহের অধিকারী হন এবং নতুন কিছু চেষ্টা করার জন্য আকৃষ্ট হন, তাহলে ফ্রিল্যান্সিং আপনাকে সব ধরনের প্রকল্প এবং শিল্পের ও কাজের সন্ধান করতে সাহায্য করতে পারে।
ঐতিহাসিকভাবে, ফ্রিল্যান্সিং এমন কিছু নয় যা মানুষ সাধারণত চিরকাল করে থাকে। তারা হয় একটি পূর্ণাঙ্গ এজেন্সি তৈরির জন্য বা ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ করার জন্য অন্য ফ্রিল্যান্সার বা কর্মচারীদের ভাড়া করে, তারা তাদের ফ্রিল্যান্স আয়ের পরিবর্তে তাদের নিজস্ব পণ্য তৈরি করে, অথবা তারা পুরো সময় কাজে ফিরে যায়। ফ্রিল্যান্সিং নমনীয়তা প্রদান করে যা অনেক মানুষ তাদের পরবর্তী ক্যারিয়ারের পদক্ষেপগুলি বের করতে চায়।

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো  | ফ্রিল্যান্সিং এ আয় কেমন | কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো | ফ্রিল্যান্সিং কেন করব | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf | আউটসোর্সিং কিভাবে শিখবো |

সেই একই ২০১৯ সমীক্ষা অনুসারে, মধ্যম ফ্রিল্যান্স আয় প্রতি ঘন্টায় ২০ থেকে ২৮ ডলার। অবশ্যই অনেকগুলি ফ্রিল্যান্স চাকরি পাওয়া যায়, সেই সংখ্যাটি কিছুটা পরিবর্তিত হতে পারে। ট্রান্সক্রিপশন পরিষেবাগুলি প্রতি ঘন্টায় মাত্র $ ৫ থেকে ১০ উপার্জন করতে পারে, যখন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং ভূমিকাগুলি $ ৭৫ বা এমনকি শত শত ডলার প্রতি ঘন্টায় উপার্জন করতে পারে।
ফ্রিল্যান্সার হিসাবে আপনি যে প্রত্যাশিত আয়ের উপার্জন করতে পারেন তার একটি ভাল অনুমান পেতে আপনার বিশেষ দক্ষতার সেটের ফ্রিল্যান্স রেটের তুলনা করা ভাল।ফ্রিল্যান্সিং আর্থিক এবং কিছু স্বাস্থ্য ঝুঁকি উভয়ই নিয়ে আসে। মার্কিন যুক্তরাষ্ট্রে, পূর্ণকালীন কর্মসংস্থানের সবচেয়ে বড় সুবিধা হল স্বাস্থ্যসেবা এবং আপনার সাধারণ বেতনের বাইরে অন্যান্য আর্থিক সুবিধা। এর মধ্যে একটি ৪০১ হাজার অবসর পরিকল্পনা বা কোম্পানি-প্রদত্ত স্বাস্থ্য বীমা অন্তর্ভুক্ত থাকতে পারে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2021 | আউটসোর্সিং কিভাবে শিখবো | ফ্রিল্যান্সিং কেন করব | ফ্রিল্যান্সিং জনিত সমস্যা

ফ্রিল্যান্সিং আর্থিক এবং কিছু স্বাস্থ্য ঝুঁকি উভয়ই নিয়ে আসে। মার্কিন যুক্তরাষ্ট্রে, পূর্ণকালীন কর্মসংস্থানের সবচেয়ে বড় সুবিধা হল স্বাস্থ্যসেবা এবং আপনার সাধারণ বেতনের বাইরে অন্যান্য আর্থিক সুবিধা। এর মধ্যে একটি ৪০০ হাজার অবসর পরিকল্পনা বা কোম্পানি-প্রদত্ত স্বাস্থ্য বীমা অন্তর্ভুক্ত থাকতে পারে।
ফ্রিল্যান্সারদের জন্য, একটি স্বাধীন ঠিকাদার হিসাবে নিয়োগ করা মানে সাধারণত কোম্পানিগুলি আপনাকে একই আর্থিক বা স্বাস্থ্যসেবা সুবিধা প্রদান করবে না।তাই ফ্রিল্যান্সাররা যখন তাদের আর্থিক ভবিষ্যতের পরিকল্পনা এবং স্বাস্থ্য বীমা কভারেজে তালিকাভুক্তির কথা বলে তখন তারা নিজেরাই থাকে।শুধুমাত্র ফ্রিল্যান্সাররা নিজেরাই এই সুবিধাগুলি নিজেদের জন্য সেট করে না, বরং তারা কিছুটা অসুবিধায়ও রয়েছে।
যখন একটি কোম্পানি একটি দালালের সাথে একটি স্বাস্থ্য বীমা পলিসি নিয়ে আলোচনা করে, তারা প্রায়ই বেশি অনুকূল হার পেতে সক্ষম হয় যেহেতু তারা প্রচুর পরিমাণে কিনছে। কিন্তু একজন স্ব-নিযুক্ত ব্যক্তি হিসাবে, আপনি কেবল নিজের এবং আপনার পরিবারের জন্য একটি নীতি কিনছেন। কিন্তু দুর্ভাগ্যবশত, এর অর্থ হল আপনার স্বাস্থ্য বীমার খরচ বেশি হতে পারে।
আপনার নিজের অবসর সঞ্চয় অ্যাকাউন্ট সেট আপ করা সহজ, কিন্তু আপনার নিয়োগকর্তার কাছ থেকে কোন মিলে যাওয়া অবদান থাকবে না এবং পরিশেষে, ফ্রিল্যান্সাররা ব্যবসায় আসা সমস্ত আয়ের জন্য দায়ী। আপনি যদি আরো প্রজেক্ট বিক্রি করতে এবং আরো বেশি গ্রাহক পেতে অক্ষম বা অনিচ্ছুক হন, তাহলে আপনার আয় ধীরে ধীরে কমে যাবে।
এই ঝুঁকিগুলি সবই সামলানো যায়, কিন্তু আপনি ফ্রিল্যান্সিং -এ পূর্ণ সময় ঝাঁপ দেওয়ার আগে সেগুলি বিবেচনা করা উচিত।

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো | ফ্রিল্যান্সিং কোথায় শিখবো | কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব | আউটসোর্সিং কিভাবে শিখবো

যেহেতু এই সেক্টরে অনেক কাজ দূর থেকে করা যেতে পারে আর অন্যদিকে কোম্পানিগুলিকে ফ্রিল্যান্সারদের একই আর্থিক বা স্বাস্থ্যসেবা সুবিধা প্রদানের প্রয়োজন নেই যেমন তারা পূর্ণকালীন কর্মচারীদের করে এই দিনে দিনে ফ্রিল্যান্সিং সেক্টরের চাহিদা বর্তমান যুবসমাজ থেকে শুরু করে সর্বস্তরের মানুষের কাছে অত্যন্ত চাহিদা সম্পন্ন পেশা হয়ে দাঁড়িয়েছে।
তাই হয়তো সময় এসেছে আপনার স্ব-কর্মসংস্থানের এবং কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো বা কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব তা সবাই জানতে চাই। আসুন খুব অল্প অর্থের সাহায্যে আপনি কীভাবে খুব দ্রুত একটি  আউটসোর্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2021 ত জেনে নিই-

 আউটসোর্সিং কিভাবে শিখবো

1. শুরুতেই ফ্রিল্যান্সিংয়ের জন্য আপনার লক্ষ্য নির্ধারণ করুন।
2. কোন দক্ষতার সাথে আপনি ফ্রিল্যান্সিং শুরু করবেন তা বেছে নিন।
3. আপনার টার্গেট ক্লায়েন্টদের সংজ্ঞায়িত করুন পাশাপাশি তাদের সাথে যোগাযোগের চেষ্টা করুন। এজন্য সর্বপ্রথম বিভিন্ন মার্কেটপ্লেসে নিজস্ব একাউন্ট ওপেন করুন।
4. একটি পরিষেবা অফার আপনার দক্ষতা প্যাকেজ কে সমৃদ্ধ করে।
5. আপনার ফ্রিল্যান্সিং শুরু করার আগে আইনগতভাবে তা আপনার ব্যবসার অন্তর্ভুক্ত করুন।
6. আপনার দক্ষতা প্রদর্শনের জন্য একটি পোর্টফোলিও তৈরি করুন।
7. ক্লায়েন্ট খোঁজার জন্য একটি কৌশল তৈরি করুন।
8. আপনার বিদ্যমান নেটওয়ার্কে ট্যাপ করুন ।
9. নতুন নতুন মার্কেটপ্লেসে কাজ করার জন্য নিজেকে প্রস্তুত করুন। পাশাপাশি নিজের কর্মদক্ষতা তৈরি করা শুরু করুন
এই সব আপনার ফ্রিল্যান্স সেক্টরে ব্যবসা শুরু করার জন্য আপনার লক্ষ্যগুলি জানার সাথে সাথেই শুরু হয়। আপনার গন্তব্য না থাকলে আপনি যেমন শুধু শুধু আপনার গাড়িতে উঠবেন না এবং ড্রাইভিং শুরু করবেন না ঠিক তেমন ভাবেই গন্তব্য ছাড়া আপনার ফ্রিল্যান্স ব্যবসা শুরু করা উচিত নয়।
কোন গন্তব্য ছাড়া, কোন দিকে যেতে হবে তা জানা কঠিন। লক্ষ্যগুলি আপনার ফ্রিল্যান্সিং ব্যবসা শুরু করার জন্য সেই গন্তব্য প্রদান করে। ফ্রিল্যান্সিং পার্ট টাইম বা সাইড ইনকাম হিসাবে শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা। যখন অবিলম্বে আয় তৈরির জন্য কম চাপ থাকে, তখন আপনি যে ধরনের কাজ করেন এবং যে ক্লায়েন্টদের জন্য আপনি এটি করেন তার সাথে আপনি আরও চিন্তাশীল হতে পারেন।
এই কারণে, আপনার প্রয়োজন মনে করার আগে ফ্রিল্যান্সিং ব্যবসা শুরু করা আসলেই একটি দুর্দান্ত ধারণা। ফ্রিল্যান্সিং প্রায়শই বিশ্বাস এবং ক্লায়েন্ট সম্পর্ক থেকে তৈরি হয় এবং সেই সম্পর্কগুলি গঠনে সময় নেয়।
সুতরাং আপনি যদি পার্টটাইম বা পাশে ফ্রিল্যান্সিং শুরু করেন, তাহলে আপনি একটি গুরুত্বপূর্ণ সময়সাপেক্ষ সম্পর্ক তৈরি করতে নিজেকে সময় দেন যা আপনাকে একটি পূর্ণকালীন সময় ধরে ফ্রিল্যান্সিং করতে হবে।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ | কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf | ফ্রিল্যান্সিং কেন করব

আপনি পুরোপুরিভাবে একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার হওয়ার জন্য বা পাশে থাকুন না কেন, আপনার ব্যবসাটি আপনাকে যে অনন্য দক্ষতাগুলি দিতে হবে তার চারপাশে তৈরি করা হবে। এই দক্ষতাগুলি আপনার সবচেয়ে বড় সম্পদ।
সুতরাং প্রথম ধাপটি হল আপনার বিভিন্ন দক্ষতাগুলি যা আপনি বছরের পর বছর ধরে তৈরি করেছেন তা চিহ্নিত করা যা অন্যদের নাও থাকতে পারে এবং ব্যবহার করার জন্য আপনাকে অর্থ প্রদান করতে চায়।
একটি সহজ স্প্রেডশীট দিয়ে শুরু করুন। প্রথম কলামে, প্রতিটি পৃথক দক্ষতার তালিকা শুরু করুন যা আপনি ভাবতে পারেন। সেখানে আপনি কিভাবে কাজ শুরু করবেন বা আপনার দক্ষতা সমূহ এবং পাশাপাশি আপনার শিডিউল তৈরি করে লিখে রাখতে পারবেন। এতে করে আপনার পরবর্তী তে কাজ করার সময় এবং অবস্থা সঠিকভাবে বুঝতে সুবিধা হবে।
আপনাকে ইতিমধ্যে লিভারেজ দেওয়ার জন্য যে সমস্ত দক্ষতা দেওয়া হয়েছে তা দিয়ে শুরু করা সবচেয়ে সহজ হবে। কাজটি পুরো সময় বা খণ্ডকালীন ছিল কিনা তা বিবেচ্য নয়, যতক্ষণ আপনাকে বেতন দেওয়া হচ্ছে। যদি কোনও নিয়োগকর্তা আপনাকে সেই কাজটি করতে অর্থ দিতে ইচ্ছুক হন, তবে সম্ভাবনা রয়েছে যে আপনি এতে বেশ ভাল! এটি একটি দক্ষতা যা আপনি সম্ভবত একটি ফ্রিল্যান্সিং এর কাজ শুরু করতে পারেন।
আপনার শেষ বেশ কয়েকটি কাজ সম্পর্কে চিন্তা করুন: সেই সংস্থাগুলির জন্য আপনাকে কী দেওয়া হয়েছিল? পিছিয়ে থাকবেন না – এটি গ্রাহক পরিষেবা, গ্রাফিক ডিজাইন, ফটোগ্রাফি বা আর্থিক মডেলিং হতে পারে। যদি এই ভূমিকাগুলির জন্য সৃজনশীলতা বা একটি নির্দিষ্ট সফটওয়্যারের ব্যবহার প্রয়োজন হয়, তাহলে এটি আরও বেশি সম্ভব যে কেউ আপনাকে সেই দক্ষতা শিখতে সময় নেওয়ার পরিবর্তে আপনাকে অর্থ প্রদান করতে ইচ্ছুক হবে।
কিছু সাধারণ সফটওয়্যারের উদাহরণ হবে অ্যাডোব ফটোশপ, এডোব ইলাস্ট্রেটর, ফিগমা, স্কেচ, মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট, মাইক্রোসফট এক্সেল ইত্যাদি। বেশিরভাগ পূর্ণকালীন চাকরিতে, কর্মচারীরা নিজেদেরকে এমন কাজ করতে দেখেন যা মূলত তাদের কাজের বিবরণে ছিল না।
উদাহরণস্বরূপ, যদি আপনি একটি কোম্পানির সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট চালানোর জন্য দায়ী ছিলেন, আপনি সম্ভবত কিছু লেখার দক্ষতাও বেছে নিয়েছেন। সুতরাং শুধুমাত্র আপনার সোশ্যাল মিডিয়া দক্ষতা সম্পর্কে চিন্তা করার পরিবর্তে, আপনি কপিরাইটিং বা মার্কেটিং কাজের জন্যও উপযুক্ত হতে পারেন। তালিকায় প্রতিটি সুনির্দিষ্ট দক্ষতা যুক্ত করুন – আপনি যত বেশি দক্ষতার পরিচয় দিতে পারেন ততই আপনার কাজ পাওয়ার জন্য ভাল।

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো | ফ্রিল্যান্সিং কোথায় শিখবো | কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf

আপনার দক্ষতা কেবল আপনাকে যা করতে দেওয়া হয়েছে তার মধ্যে সীমাবদ্ধ নয়। আপনি নিজে যা শিখিয়েছেন বা এমনকি আপনার শখের জন্য আপনি ইতিমধ্যে অর্থ প্রদান করেছেন তার বাইরে যান। আপনি এটি করতে পছন্দ করেন বলে আপনি কি সময় ব্যয় করেন? এই সবকিছু নিয়ে ভাবুন।
উদাহরণস্বরূপ, যদি আপনি স্ট্যাম্প সংগ্রহ করেন, আপনি সম্ভবত একজন শক্তিশালী গবেষক, সংগঠিত, এবং আপনি এমনকি আলোচনায় ভাল হতে পারেন! আপনি যদি নিজেকে গ্রাফিক্স ডিজাইন করতে শেখান, সেটাও গণ্য হবে। আবার, এই পর্যায়ে, আপনি যত বেশি দক্ষতা তালিকাভুক্ত করতে পারেন, ততই আপনার ফ্রিল্যান্সিং পেশার জন্য তা ভাল।

ফ্রিল্যান্সিং কোথায় শিখবো | কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো pdf | ফ্রিল্যান্সিং এ বাংলাদেশের অবস্থান ২০২১

বাংলাদেশ, আরো তথ্যপ্রযুক্তি-কেন্দ্রিক ব্যবসায় রূপান্তরিত, এই ডোমেইনে একটি বিশাল সম্ভাবনা রয়েছে এবং ইতিমধ্যেই সরকারি পৃষ্ঠপোষকতায় একটি বৈশ্বিক ফ্রিল্যান্সিং হাব হিসেবে আবির্ভূত হয়েছে। এই অধ্যয়নের মূল উদ্দেশ্য হল বাংলাদেশে আইটি ফ্রিল্যান্সিং ব্যবসার বর্তমান অবস্থা এবং ভবিষ্যতের চাহিদাগুলি মূল্যায়ন করা। এই অধ্যয়নটি বর্ণনামূলক প্রকৃতির এবং প্রাথমিক এবং মাধ্যমিক ডেটার উপর ভিত্তি করে। এসপিএসএস ব্যবহার করে প্রাসঙ্গিক পরিসংখ্যান বিশ্লেষণ করা হয়েছিল। গবেষণায় দেখা গেছে, ৯৬.২% ফ্রিল্যান্সার ৩৫ বছরের কম বয়সী এবং ৮০.৮% তৃতীয় শিক্ষা সম্পন্ন করেছেন। অংশগ্রহণের ক্ষেত্রে ফ্রিল্যান্সারদের মধ্যে উল্লেখযোগ্য লিঙ্গ ব্যবধান বিদ্যমান।
গবেষণায় দেখা গেছে যে, ৭৩.১% ফ্রিল্যান্সাররা পার্ট-টাইম ভিত্তিতে কাজ করছে এবং ৩৩% আইটি উদ্যোক্তা হতে চায়। অর্ধেক ফ্রিল্যান্সার সরকারি ও বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ পেয়েছেন। ফ্রিল্যান্সারদের অধিকাংশই ফ্রিল্যান্সিং থেকে উপার্জন নিয়ে সন্তুষ্ট। ফ্রিল্যান্সাররা মূলধন এবং আইটি অবকাঠামো সহায়তার অভাব, প্রশিক্ষণ সুবিধার অভাব, পেমেন্ট-সংক্রান্ত সমস্যা এবং সামাজিক বাধা লক্ষ্য করেছেন।
চতুর্থ শিল্প বিপ্লবের প্রধান চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য, সরকারের উচিত দেশের ব্র্যান্ডিং, তহবিল সংগ্রহ, উন্নত ইন্টারনেট সংযোগ এবং আইটি সেক্টর থেকে বৈদেশিক মুদ্রা উপার্জনের ধারাবাহিক প্রবাহ নিশ্চিত করার উদ্যোগ নেওয়া এবং এর মাধ্যমে ‘ডিজিটাল বাংলাদেশ’ এজেন্ডা বাস্তবায়ন করা।

Subscribe to the philosophybd.com YouTube channel and follow the Facebook page.

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

১০ দিনে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2021| freelancer jobs | ফ্রিল্যান্সিং কোথায় শিখবেন জানুন



Hero

Welcome to the future of building with WordPress. The elegant description could be the support for your call to action or just an attention-catching anchor. Whatever your plan is, our theme makes it simple to combine, rearrange and customize elements as you desire.

Translate »