Friday, December 3, 2021
HomeHealth & Fitnessজরায়ু অপারেশনের কতদিন পর সহবাস করা যায় | সন্তান জন্ম হওয়ার কতদিন...

জরায়ু অপারেশনের কতদিন পর সহবাস করা যায় | সন্তান জন্ম হওয়ার কতদিন পর থেকে যৌন সহবাস করা উচিত?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো কতদিন পর পর সহবাস(Violence) করা স্বাস্থ্যকর ও সুখময়(Happy) সে সব কথা নিয়ে। একজন প্রাপ্তবয়স্ক পুরুষ ও একজন প্রাপ্তবয়স্ক নারীর যে কোনও দিন, দিন ও রাতের যে কোনও মুহূর্তে সহবাসের ইচ্ছা জাগতে পারে। এটাই স্বাভাবিক। কিন্তু কতদিন পর পর সহবাস করা উচিত, সেটা কিন্তু আমাদের অনেকের কাছেই অজানা।

কতদিন পর পর সহবাস করা স্বাস্থ্যকর ও সুখময়

আমাদের সকলেরই জানতে ইচ্ছা করে, এক মাসে, এক সপ্তাহে বা এক দিনে কতবার সহবাস(Violence) করা উচিত। এই সব প্রশ্নের উত্তর অবশ্যই প্রত‍্যেকের জানা উচিত। কারণ আপনার বিবাহিত জীবন যতই সুখের হোক, এ সম্পর্কে জ্ঞান না থাকলে পরবর্তী জীবনে আপনি সমস‍্যয় পড়তে পারেন।

একজন প্রাপ্তবয়স্ক পুরুষ ও একজন প্রাপ্তবয়স্ক নারী যখন শারীরিক ও মানসিক দিক থেকে ফুরফুরে অবস্থায় থাকেন তখনই তাঁদের মধ্যে শারীরিক মিলন হতে পারে। দু’জনের মধ্যে একজন যদি শারীরিক ও মানসিক দিক থেকে মিলনে আগ্রহী না হন, তবে সহবাস না করাই শ্রেয়। সেক্ষেত্রে অনাগ্রহী পার্টনারের শারীরিক ও মানসিক ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যায়।

কোন বয়সে কতবার!
যৌনমিলনের হার পুরুষ ও নারীর বয়সের উপর নির্ভর করে। বয়সের সঙ্গে নারী ও পুরুষের যৌনজীবনের সরাসরি সম্পর্ক আছে। বয়স যত বাড়ে যৌনমিলনের হার তত কমে। সদ‍্যবিবাহিত দম্পতিরা প্রথমদিকে দিনে ২ থেকে ৩ বার সহবাস(Violence) করলেও, কয়েক মাসের মধ্যে যৌনমিলনের হার দিনে এক বার অথবা দু’দিনে এক বারে থিতু হয়।

গবেষণায় দেখা গেছে,

●১৮ থেকে ২৯ বছর বয়সী দম্পতিরা বছরে গড়ে ১১২ বার শারীরিক মিলনে লিপ্ত হন। অর্থাৎ এক সপ্তাহে দু’বারের একটু বেশি।

●৩০ থেকে ৩৯ বছর বয়সী দম্পতিরা বছরে গড়ে ৮৬ বার যৌনমিলন করেন। অর্থাৎ এক মাসে ৭ বার।

● ৫০ থেকে ৫৯ বছর বয়সী দম্পতিরা বছরে ৬৯ বার শারীরিক মিলনে লিপ্ত হন। এঁদের যৌনমিলনের হার গড়ে মাসে ৬ বারের একটু কম।

বিজ্ঞান বলছে
●যাঁদের বয়স ২০ থেকে ৩০ বছর, তাঁরা সপ্তাহে ৩ বার সহবাস করতে পারেন।

●৩০-৪০ বছর বয়স যাঁদের তাঁরা সপ্তাহে ২ বার সহবাস করতে পারেন।

●যাঁদের বয়স ৪০-৫০ বছর তাঁরা সপ্তাহে ১ বার করে সহবাস করতে পারেন।

●৫০-৬০ বছর বয়স যাঁদের , তাঁরা ১৫ দিনে কিংবা ৩০ দিনে ১ বার সহবাস করতে পারেন।

বেশি বয়সেও কেন নিয়মিত সঙ্গম করা উচিত!
●মাত্রাতিরিক্ত সহবাস যেমন ক্ষতিকর(Harmful) আবার কম সহবাসও শরীর ও মনের পক্ষে ততটাই ক্ষতিকারক। The American Journal of Cardiology দ্বারা প্রকাশিত একটি গবেষণাপত্র বলছে, যে সব দম্পতি সপ্তাহে অন্তত দুবার সহবাস করেছেন তাঁদের হৃদপিণ্ড অনেক ভালো থাকে, যাঁরা একবারও সহবাস করেননি তাঁদের থেকে ৷

●Biological psychology (physiological psychology বা behavioral neuroscience নামেও পরিচিত) নিয়ে যাঁরা গবেষণা করেন সেই গবেষকরা জানিয়েছেন, যাঁরা নিয়মিত সহবাস করেন, তাঁদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। তাই হৃদরোগের সম্ভবনা অনেকটা কম থাকে৷

● মানসিক উৎকন্ঠা বা স্ট্রেস থেকে আসে উচ্চ রক্তচাপ, যা হৃদপিণ্ডের পক্ষে চরম ক্ষতিকর৷ মানসিক উৎকন্ঠা হার্ট অ্যাটাকের সম্ভাবনা অনেকটা বাড়িয়ে দেয়। আর এই মানসিক চাপ কমাতে সেক্সের(Sex) থেকে ভালো দাওয়াই নেই। এছাড়াও নিয়মিত সহবাস আপনার শরীরকে ফিট করে তোলে, ত্বক(Skin) উজ্বল করে, ওজন (Weight)কমায়, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়, বার্ধক্য পিছিয়ে দেয়। সহবাসের পর ঘুমও ভালো হয়। ফলে আপনার পুরো শরীর(Body) পর্যাপ্ত বিশ্রাম পায়।

মহিলাদের ক্ষেত্রে গর্ভাবস্থার পরে যৌনতা, গর্ভাবস্থার আগের মতোই সমান গুরুত্বপূর্ণ। কিন্তু প্রায়ই, মহিলাদের শরীরে প্রসবের পর নানান পরিবর্তনের ফলে, যেমন – ব্যথা, যৌনাঙ্গ শুষ্ক হয়ে যাওয়া, রক্তপাত এবং ক্ষতর কারণে, পরিস্থিতি অত্যন্ত চাপজনক হয়ে ওঠে। এছাড়াও, শারীরিক সমস্যা এবং শিশুর যত্নে ব্যস্ত হয়ে পড়ার কারণে, অনেক দম্পতিই সঙ্গীর সাথে পুনরায় ঘনিষ্ঠ হওয়ার সঠিক সময় ঠিক করতে পারে না। তাই, যদি আপনার সবেমাত্র সন্তান হয় তাহলে, প্রসবের পরে যৌনতা সম্পর্কে আপনার কয়েকটি বিষয় জানা উচিত যা এখানে দেওয়া হল।

সন্তানের জন্মের পর কত তাড়াতাড়ি আপনি সেক্স করতে পারবেন? সন্তানের জন্মের কতদিন পর থেকে আপনি যৌনজীবন শুরু করতে পারবেন তা নিয়ে ধরাবাঁধা কোন নিয়ম নেই; তবে, চিকিৎসা বিশেষজ্ঞরা প্রসবের পরে, নর্মাল বা সিজারিয়ান সর্বক্ষেত্রেই প্রায় চার থেকে ছয় সপ্তাহ ব্যবধানের পরামর্শ দেন। কারণ, সন্তান প্রসবের পর (বিশেষত সিজারিয়ান), একজন মহিলা, যোনি রক্তক্ষরণ, পেরিনিয়াল টিয়ার বা এপিসিওটমির মতো সমস্যায় ভোগেন যা, নিরাময় এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে প্রায় এক মাস সময় নেয়। এছাড়াও, সন্তানের জন্মের কয়েক সপ্তাহের মধ্যে সহবাস করলে জরায়ুতে সংক্রমণ বা রক্তক্ষরণ হতে পারে।

একটি গবেষণা অনুসারে, প্রায় ৮৩ শতাংশ মহিলারা প্রসবের পরে প্রথম তিন মাস যৌন সমস্যার মুখোমুখি হন। গর্ভাবস্থার পরে ইস্ট্রোজেনের মাত্রা হ্রাস হওয়া এবং স্তন্যপান করানোর কারণে যোনি শুকনো, ব্যথা, রক্তপাত, যৌন শক্তি হ্রাস, যোনি স্থিতিস্থাপকতা হ্রাস, ক্ষত এবং আরও অনেক সাধারণ সমস্যার মুখোমুখি হয় তারা। কোমর ও পিঠের ব্যথায় নাজেহাল? জেনে নিন ব্যাক পেন কমানোর কিছু সহজ উপায় আরও পড়ুন : গর্ভাবস্থায় ছোলা খাওয়ার উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া এছাড়াও মনে রাখবেন, আপনি যদি সন্তানের জন্মের পর সহবাস শুরু করেন তবে, আপনার পুনরায় গর্ভনিরোধক ব্যবহার করা উচিত কারণ, প্রথম প্রসবের পর আবার গর্ভবতী হওয়ার ঝুঁকি থাকে।

সিজার হওয়ার পরে যৌনতা যেসব মহিলাদের সন্তান জন্মের ক্ষেত্রে সিজার হয়, তাদের যৌনজীবনে ফিরে পাওয়া বেশ কঠিন। নর্মাল প্রসবের পর, শরীরের সমস্ত অঙ্গ প্রায়ই ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে স্বাভাবিক হয়ে যায়। কিন্তু, সিজারের ক্ষেত্রে, বড় অপারেশনের কারণে একজন মহিলা অস্ত্রোপচারের ব্যথা এবং অন্যান্য অসুবিধা থেকে মুক্তি পেতে আরও বেশি সময় নেয়। তবে, একজন চিকিৎসক পরামর্শ দিয়েছেন, যে কোনও ক্ষেত্রেই যোনি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে এবং প্রসবের পর ছয় সপ্তাহের মধ্যে জরায়ু বন্ধ হয়ে যায়। সুতরাং, এটি আপনার পছন্দ এবং আপনার সুস্বাস্থ্যের বিষয় যা, আপনার যৌনজীবন পুনরায় শুরু করার আগে বিবেচনা করা উচিত। প্রসবের পর পরিবর্তনগুলি, আপনার যৌন জীবনকে প্রভাবিত করতে পারে বাচ্চা হওয়ার পরে, এমন অনেকগুলি বিষয় রয়েছে যা আপনার যৌনজীবনকে প্রভাবিত করতে পারে।

প্রসবের পরে কীভাবে যৌনতা প্রভাবিত হতে পারে তার কয়েকটি দিক – ক) যোনি ছিন্ন হওয়ার কারণে অস্বস্তি বোধ হতে পারে খ) আলগা যোনি গ) পেশী দুর্বল হওয়ার কারণে যৌন মিলনের সময় প্রস্রাব করা ঘ) প্রসবের সময় স্নায়ুর আঘাতের কারণে যোনি এলাকায় সংবেদন বা অনুভব কম হয়।

 

ঙ) শিশুকে স্তন্যপান করানোর কারণে যৌন ইচ্ছা হ্রাস পাওয়া। চ) রুক্ষ জরায়ুর কারণে হালকা রক্তপাত হওয়া। ছ) যৌনতায় হতাশা প্রসবের পর যৌন মিলনের স্বাস্থ্যকর টিপস্ ধীরে ধীরে শুরু করুন : প্রথমেই অতিরিক্ত উত্তেজনা দেওয়ার বদলে, আস্তে আস্তে এটি শুরু করুন। তাহলে, যৌনতার সময় কোনও ব্যথা হবে না। আপনার শরীরের যত্ন নিন : প্রসব, প্রত্যেক মহিলার জন্যই খুব কষ্টকর। আর, সন্তান জন্মের পরেই একজন মহিলার দায়িত্ব শেষ হয় না কারণ, তাকে তার সন্তানের প্রকৃত যত্ন নিতে অনেক লড়াই করতে হয়। এই অবস্থায়, আপনার শরীরকে রিল্যাক্স করতে এবং আপনার সেক্স লাইফ ঠিক করতে এইসময় স্পা বা ম্যাসাজ হল সেরা উপায়।

কেগেল এক্সারসাইজ : এই এক্সারসাইজটি প্রসব সম্পর্কিত অনেক সমস্যা নিরাময় করতে পরিচিত। এটি পেলভিক পেশী শক্তিশালী করতে, যোনি শক্ত এবং সংবেদন বৃদ্ধি করতে সাহায্য করে। আরও পড়ুন : অন্তঃসত্ত্বা মহিলাদের মন ভালো রাখার উপাদান: এসেনশিয়াল অয়েল

ইস্ট্রোজেনের মাত্রা কম হওয়ার কারণে প্রসবের পরে মহিলাদের যোনি শুষ্ক হয়ে যাওযা সবচেয়ে সাধারণ সমস্যা। তাই, প্রায়ই সহবাসের সময় ব্যথা হয়। সুতরাং, লুব্রিক্যান্ট ব্যবহার করার চেষ্টা করুন কারণ, এটি আপনার জন্য আরামদায়ক হবে এবং যৌন ক্রিয়াকলাপের সময় কোনও ব্যথার অনুভূতি হবে না।

সূত্র: হেলথশটস

Read More: হ্যাল এলরড 10টি বানী হ্যাল এলরড 10টি বানী

কালিদাস গোপাল ভাঁড় খনার জনপ্রিয় বচন ধাঁধাঁ 1000 শালি দুলাভাই এর রসের ধাঁধা সমগ্র ডাউনলোড PDF

মজার তথ্য ✓ হাসির জোকস ✓ বাংলা হট জোকস ✓ বুদ্ধির ধাধার বই সমগ্র ডাউনলোড PDF

 

Most Popular Downloads:

Adobe Premiere Pro CC

TechSmith Camtasia Studio 8.6.0 

TechSmith Camtasia Studio 9.1 

TechSmith snagit

sonyvags

Download and Install Explaindio Video Creator For FREE 2021

ProShow Producer 9 Full with Crack

Download and Install Sparkol VideoScribe FREE

Download and Install Edius Pro For FREE

Top Popular Downloads:

Top Maltimedia Media Player Download

wondershare-filmorago-Free download

বাণী চিরন্তণী all Quotes 1000 TOP POPULAR DOWNLOADS.pdf

Tutorial html blog code all.pdf

Himu Ebong Harvard Ph.D. Boltu Bhai By Humayun Ahmed [2011] PDF Downloads

বিখ্যাত লেখক ও মণীষীদের নির্বাচিত ৩০০০ টি [বাংলাঃ ১২০০ English 1800 ] বানী বা উক্তি সমূহের বাংলা বই বা ই-বুক বা PDF [ কম্পিউটার + মোবাইল ভার্সন ]

বাণী চিরন্তণী all Quotes 1000 TOP POPULAR DOWNLOADS.pdf

 

আরও পড়ুনStephen Hawking Biography

বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাকে  পোস্টটি সম্পর্কে বলেছি। আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করবেন।

আপনার এই পোস্টটি কেমন লেগেছে, মন্তব্য করে আমাদের জানান এবং এই পোস্টে কোনও ত্রুটি থাকলেও আমরা অবশ্যই এটি সংশোধন করে আপডেট করব।

 

Biography, Famous Quotes ও উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো ।

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Subscribe to the Daily News Times bd.com YouTube channel and follow the Facebook page.

 

উক্ত আর্টিকেলের উক্তি ও বাণীসমূগ বিভিন্ন ব্লগ, উইকিপিডিয়া এবং .. রচিত গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

 

তথ্যসূত্র: Wikipedia, Online

Sourc of : Wikipedia, Online

 

ছবিঃ ইন্টারনেট

দৃষ্টি আকর্ষণ এই সাইটে সাধারণত আমরা নিজস্ব কোনো খবর তৈরী করি না.. আমরা বিভিন্ন নিউজ সাইট থেকে খবরগুলো সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি.. তাই কোনো খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কতৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। ধন্যবাদ সবাইকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

জরায়ু অপারেশনের কতদিন পর সহবাস করা যায় | সন্তান জন্ম হওয়ার কতদিন পর থেকে যৌন সহবাস করা উচিত?

All countries
264,898,886
Total confirmed cases
Updated on December 3, 2021 7:56 pm
[rev_slider]

এই খাবারগুলি কমিয়ে দিতে পারে আপনার যৌন আকাঙ্ক্ষা!

পুরুষাঙ্গের ব্যায়াম
0
বর্তমানে অনেকেই যৌন আকাঙ্ক্ষা কমে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন। বর্তমান কর্মব্যস্ততার যুগে বদলে যাওয়া খাদ্যাভাস, বিশ্রামের ঘাটতি, অতিরিক্ত ক্লান্তি, অবসাদের ফলে যৌন আকাঙ্ক্ষা ধীরে ধীরে কমতে থাকে। কমে আসে যৌন ক্ষমতাও। তাই যে সব খাবার যৌন আকাঙ্ক্ষা এবং ক্ষমতা কমিয়ে দিতে পারে, সেগুলি তালিকা...

পুরুষাঙ্গের ব্যায়াম || মোটা ও লম্বা করার ঔষধ

লিঙ্গ
0
হস্তমৈথুন করার কারণে ছেলে মেয়ে যেসব সমস্যার মধ্যে পড়ে তা হচ্ছে... -------------------------------- (১) বিয়ে করতে পারবে না|আর যদি বিবাহ করে তাহলে স্ত্রীর সাথে মিলন করতে অথবা স্ত্রীকে তৃপ্তি দিতে পারবেন না, যার কারণে সংসার হবে ভীষণ অসহায় এবং দুর্বিষহ| (২) বিয়ে করলেও স্ত্রীর হক আদায় করতে পারবে...

পুরুষের সমস্যা-১৭ কখন বিয়ে করা উচিত নয়

কখন বিয়ে করা উচিত নয়
0
কখন বিয়ে করা উচিত নয় বিয়ে ভীতির শতকরা ৯৯ ভাগই মানসিক। সামান্য কাউন্সিলিং এবং দু’একটি মামুলি পরীক্ষা-নিরীক্ষায় পুরুষের বিয়ে ভীতি দূর করা যায়। কিন্তু আমাদের আজকের বিষয় বিয়ে ভীতি নয়। যাদের একেবারেই বিয়ে করা উচিত নয় তার সম্পর্কে একটি ধারণা দেয়া। দীর্ঘদিন ধরে পুরুষের সমস্যা নিয়ে...

বিয়ের আগে যৌন সক্ষমতা পরীক্ষার প্রস্তাব

কখন বিয়ে করা উচিত নয়
0
দক্ষিণ ভারতের একটি আদালত বিয়ের আগে নারী ও পুরুষের যৌন সক্ষমতা পরীক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে। মাদ্রাজ হাই কোর্টের একজন বিচারক এন. কিরুবাকারন বলেছেন, বর্তমানে এই পরীক্ষা প্রয়োজন হয়ে পড়েছে, কারণ যৌন অক্ষমতা বা শীতলতার কারণে ভারতে প্রচুর বিয়ে ভেঙে যাচ্ছে। বিচারক বলেন, বিশেষ করে পুরুষরা...

যাদের সঙ্গে বিয়ে বৈধ, যাদের সঙ্গে বিয়ে অবৈধ

কখন বিয়ে করা উচিত নয়
0
মহান আল্লাহ ইরশাদ করেন, ‘তোমাদের ওপর হারাম করা হয়েছে তোমাদের মাতাদের, মেয়েদের, বোনদের, ফুফুদের, খালাদের, ভাতিজিদের, ভাগ্নিদের, তোমাদের সেই সব মাতাকে যাঁরা তোমাদের দুধ পান করিয়েছেন, তোমাদের দুধবোনদের, তোমাদের শাশুড়িদের, তোমরা যেসব স্ত্রীর সঙ্গে মিলিত (দৈহিক সম্পর্ক স্থাপন) হয়েছ সেই সব স্ত্রীর অন্য স্বামী...

Recent Comments

Hero

Welcome to the future of building with WordPress. The elegant description could be the support for your call to action or just an attention-catching anchor. Whatever your plan is, our theme makes it simple to combine, rearrange and customize elements as you desire.

Translate »