গুগল ম্যাপের আদ্যপান্ত! গুগল ম্যাপ কি? কিভাবে কাজ করে? কিভাবে Missing Place এড করতে হয়? Local Guide কী?!! বিস্তারিত….

What is google map?
How to add missing location on google map?
What is local guide on g map?
ইত্যাদি

গুগল ম্যাপ কী (What is Google Map)?

গুগলের অসংখ্য সার্ভিসের মধ্যে একটি সার্ভিস হলো গুগল ম্যাপ।এই গুগল ম্যাপকে তাদের সেরা সার্ভিস বললে ভুল হবে না।কারন এই সেবাটি বর্তমানে অনেক জনপ্রিয় এবং কার্যকরি।গুগল আমাদের সুবিধা এবং জীবনযাত্রার মান উন্নয়নে তাদের অনেক সার্ভিস বিশ্বের প্রত্যন্ত অন্চলেও পৌছে দিয়েছে।তার মধ্যে একটা গুগল ম্যাপ/Google Maps।এই সেবার মান এতোই উন্নত যে একটা অজপাড়া গায়ের ছোট ছোট রাস্তার লোকেশনও এখানে পাওয়া যায়।বর্তমানে গুগল ম্যাপ ছাড়া কোনো অচেনা জায়গার ঠিকানা কাউকে জিজ্ঞাসা না করে শুধু এই ম্যাপ এর সাহায্য নিয়ে যেতে পারবেন।এমন কি আপনি কোন রাস্তা দিয়ে যাবেন সেটাও এই ম্যাপ ঠিক করে দিতে পারে।আবার মোট দুরত্ব , বাইক/গাড়ি/হেটে যেতে কত সময় লাগবে তা ও এই ম্যাপ আগে থেকে বলে দিতে পারে।

গুগল ম্যাপ কিভাবে কাজ করে?

গুগল ম্যাপ মূলত স্যাটলাইট এর মাধ্যমে কাজ করে।এই গুগল ম্যাপ আপনার ফোনের লোকেশন সেবার জিপিএস পদ্ধতির মাধ্যমে আপনার লোকেশন ট্রাক করতে পারে এবং ম্যাপে আপনার অবস্থান দেখায়।আবার স্ট্রিট ভিউয়ে যেকোনো তথ্য সংযোজনের পাশাপাশি এরিয়ার ৩৬০ডিগ্রী ছবি সংযোজনের জন্য গুগলের
রয়েছে জিপিএস কোঅর্ডিনেট কার সিস্টেম ।এছাড়াও রয়েছে
অপটিকাল ক্যারেক্টার রিকগনিশন ক্যাপাবিলিটি। এর সাহায্যে গুগল যেকোনো এরিয়ার ট্রাফিক সিগন্যাল, রাস্তার চিহ্ন যোগ করে গুগল ম্যাপে। এভাবেই স্ট্রিট ভিউ (Street View) গুগল ম্যাপে তৈরী হয়।আবার গুগলের এই সার্ভিস সমষ্টিগত ভাবে কাজ করে (ex. Satlite,Maps Partner)।

গুগল ম্যাপে বিশ্বের এত জায়গার লোকেশন কিভাবে এড করা হয়েছে?

….২০০৫ সালে গুগল এই সেবাটি চালু করার পর থেকে এখন পর্যন্ত অসংখ্য যায়গার লোকেশন রয়েছে এখানে।আপনি কি যানেন কে বা কারা কিংবা কিভাবে এই লোকেশন এড হয়েছে?এই সকল লোকেশন যেগুলো আপনি আমি সার্চ করলে আসে।এই সবগুলোই এড করেছে আপনার আমার মতো সাধারন মানুষেরাই।আপনিও চাইলে তাদের এই কাজে কন্ট্রিবিউট করতে পারেন।আপনিও গুগল ম্যাপে না থাকা যেকোনো লোকেশন এড করতে পারবেন।

 

কিভাবে গুগল ম্যাপে লোকেশন এড করব?

আপনার মনে প্রশ্ন জাগতেই পারে How to add missing place on google maps? আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোনটির সাহায্যে ম্যাপে যুক্ত নেই এমন লোকেশন এড করার আবেদন করতে পারেন(এটা নিয়ে ট্রিকবিডিতে পোষ্ট রয়েছে)।তারপর কিছুদিনের মধ্যে আপনার মেইলে একটা মেইল আসবে যে আপনার দেয়া লোকেশনটি এড হয়েছে (যদি সকল তথ্য ঠিকমতো দেন তাহলে যেমনঃ নাম,এড্রেস,ফোন নাম্বার,বন্ধ/খোলার সময়,ক্যাটাগরি,জায়াগাটার ইতিহাস,জায়গা সম্পর্কিত ছবি ইত্যাদি)।

উইন্ডোজ পিসি’তে অ্যান্ডয়েড গেইমের বেটা উন্মুক্ত করেছে গুগল

গুগল ম্যাপ লোকাল গাইড কি?

ম্যাপটা যদি আপনি একটু আকটু ঘাটাঘাটি করে থাকেন তাহলে এই অপশনটা একবার হলেও দেখেছেন।আপনি চাইলে আপনার এলাকার গাইড হতে পারেন ম্যাপে।গাইড মানে কি তা তো আপনারা বোঝেনই।আপনার কাজ হলো মিসিং প্লেসগুলো যোগ করা এবং যেকোনো জায়গা সম্পর্কে গুগল ম্যাপকে গাইড করা।যেমন ধরুন আপনার এলাকার একটি স্কুল কিংবা রেস্টুরেন্ট এড রয়েছে আপনি চাইলে সেই সেই স্কুল/রেস্টুরেন্ট সম্পর্কে তাদের মানের উপর একটা নির্দিষ্ট রেটিং এবং তা সম্পর্কে কিছু লেখা।যাতে করে সাধারন ব্যাক্তিরা তা জানতে পারেন।এতে করে আপনার একাউন্টে আপনার কাজের উপর কয়েন জমা হবে এবং লেভেল বাড়বে।আপনার যত লেভেল বাড়বে তত বড় বড় জায়গা সম্পর্কে আপনি রেটিং দিতে পারবেন যেমনঃ কোনো শহর নিয়ে কথা বলতে হলে আপনার লেভেল হতে হবে ২।এখন আপনার প্রশ্ন থাকতেই পারে আপনি কি টাকা ইনকাম করতে পারবেন এভাবে?আমি যতদুর খোজ নিয়েছি আমার উত্তর নাহ।এতে শুধু আপনার মান বাড়বে গুগল ম্যাপ এর কাছে।তারা এর জন্য কোনো টাকা দেই না।এ্রখন ভাবতেই পারেন এগুলা তো সময় লস।আরে ভাই মানব সেবা হিসেবে কিংবা আগ্রহ করে করবেন।

গুগল আমাদের তাদের অনেক সেবা দিয়ে আমাদের অনেক কাজ অনেক সহজ করে দিয়েছে।ভবিৎষতে কি হবে তা জানি না তবে কাল যা স্বপ্ন ছিলো আজ তা সত্যি।গুগল তাদের সেবার মান আরও উন্নত করুক এই প্রত্যাশাই থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published.

Translate »