গোমর ফাঁস, খেলতে নামার আগে যে সবজির জুস খান মেসিরা

ক্রীড়াবিদদের লাইফস্টাইল নিয়ে আগ্রহের কমতি নেই ভক্ত-সমর্থকদের। কিন্তু নামটা যখন মেসি কিংবা নেইমার বা এমবাপ্পে তখন তো কথাই নেই।

সম্প্রতি ফুটবলমোশন ইনস্টাগ্রাম পেজকে দেওয়া এক সাক্ষাৎকারে পিএসজির মিডফিল্ডার আন্দ্রে হেরেরা ক্লাবের ডায়েট রহস্য ফাঁস করেছেন। যেখানে তিনি জানিয়েছেন, খেলতে নামার আগে তারা ঠিক কি খেয়ে মাঠে নামেন।

আন্দ্রে হেরেরা জানান, খেলতে নামার আগে তারা বিটরুটের জুস খেয়ে নেন। আর এটি ম্যাচের পারফরম্যান্সে দারুণভাবে প্রভাব ফেলে বলে বৈজ্ঞানিকভাবেই স্বীকৃত।

সুপার ফুড হিসেবে বিটরুট এরই মধ্যে গোটা বিশ্বে তুমুল জনপ্রিয়। এটি এমন একটি সবজি যা কোনো না কোনো উপায়ে শরীরের উপকার সাধন করে।

আমরা জানি যে, বিটরুটে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি উপাদান যেমন ভিটামিন এ, ভিটামিন কে আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, কপার রয়েছে। এ ছাড়া প্রাচীনকাল থেকেই এটি নানা ধরনের রোগব্যাধিতে ব্যবহার হয়ে আসছে। গ্রিক ও রোমানদের মধ্যেও বিটরুটের ব্যবহার ছিল।

কিন্তু কোনো ফুটবল ক্লাবে ভেষজ এই সবজিটির জুসের এতটা কদর, তা হয়তো এত দিন কেউ চিন্তাও করেনি। আন্দ্রে হেরেরার কল্যাণে এবার সেটিই জানল ফুটবল বিশ্ব।

আরও পড়ুন : শীর্ষ ক্যাটাগরিতে মাশরাফি, সর্বোচ্চ পারিশ্রমিক ৭০ লাখ টাকা!

৩২ বছর বয়সী পিএসজির এই মিডফিল্ডার বলেন, প্রথমবারের মতো কোনো ফুটবলার এই জুস পান করার পর কিছুটা ভড়কে যায়। কারণ আপনি যখন এই জুস খাওয়ার পর খেলা শেষ করে প্রস্রাব করতে যাবেন, তখন মনে হবে আপনার ব্লিডিং (রক্ত পড়া) হচ্ছে। কারণ এটি অনেক শক্তিশালী, আর এর রঙও অনেকটা রক্তের মতো টকটকে লাল হয়।

তবে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে পিএসজিতে থিতু হওয়া আন্দ্রে হেরেরা জানান, যা একটু ভয় প্রথম দিনই। তারপর যখন  হুঁশ ফিরবে, তখন মনে হবে এটি বিটরুট ছিল।

চলতি মৌসুমে লিগ ওয়ানে শীর্ষ অবস্থানে প্যারিসের জায়ান্টরা। লিগে মাত্র এক ম্যাচে হেরেছে মেসির দল। এদিকে ক্লাবের এমন সাফল্যের পেছনে বিটরুটের ভূমিকা কতখানি সেটি আপাতত পাঠকই ভেবে দেখুক।

সূত্র-মার্কা

Leave a Reply

Your email address will not be published.

Translate »